Latest News

গোয়া আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে বাংলার ৮ চমক, তালিকায় কোন কোন ছবি আছে জানেন

দ্য ওয়াল ব্যুরো: গোয়াতে আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল (Goa IFFI) শুরু হচ্ছে চলতি মাস থেকেই। তাকে কেন্দ্র করে এখন সাজো সাজো রব আরব সাগরের পাড়ের এই রাজ্যে। আর চলতি বছরের গোয়ার ৫২ তম আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে জায়গা করে নিয়েছে ৮টি বাংলা ছবি।

বাংলা থেকে যে ৮টি ছবি গোয়া ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হবে তার মধ্যে রয়েছে ৫টি ফিচার ছবি এবং ৩টি নন-ফিচার ছবি। ২০ থেকে  ২৮ নভেম্বর পর্যন্ত চলবে এই উৎসব।

কোন কোন ছবি গোয়ায় প্রদর্শনের জন্য বাকিদের টেক্কা দিয়েছে? তালিকায় রয়েছে, পরমব্রত চট্টোপাধ্যায়ের ‘অভিযান’, রাজদীপ পাল ও শর্মিষ্ঠা মাইতির ‘কালকক্ষ’, সত্রবিৎ পালের ‘নিতান্তই সহজ সরল’, অভিনন্দন বন্দ্যোপাধ্যায়ের মানিক বাবুর মেঘ এবং ব্রাত্য বসুর ‘ডিকশনারি’। গোয়া আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে ইন্ডিয়ান প্যানোরমায় মোট ২০টি ফিচার ছবি দেখানো হবে। তার মধ্যে থাকবে বাংলার এই পাঁচ।

এছাড়া রয়েছে আরও তিনটি নন-ফিচার ছবি। তার মধ্যে একটি ইংরেজি ভাষায় তৈরি করা হয়েছে। অশোক বিশ্বনাথনের পরিচালনায় এই ছবির নাম ‘বাদল সরকার অ্যান্ড দ্য অলটারনেটিভ থিয়েটার’। রয়েছে সঙ্ঘমিত্রা চৌধুরীর ‘সাঁইবাড়ি টু সন্দেশখালি’ এবং অভিজিৎ এ পালের ‘নাদ- দ্য সাউন্ড’।

ব্রাত্য বসু এবং পরমব্রত চট্টোপাধ্যায়ের পরিচালক হিসেবে ইন্ডিয়ান প্যানোরমায় এই প্রথম কাজ। তাঁদের ছবি নির্বাচিত হওয়ায় উচ্ছ্বসিত দুজনেই। সৌমিত্র চট্টোপাধ্যায়ের জীবনের উপর তৈরি হয়েছে ‘অভিযান’ ছবিটি। ব্রাত্য বসু জানিয়েছেন তিনি গোয়াতে ফিল্ম ফেস্টিভ্যালের সময় উপস্থিত থাকবেন। ‘ডিকশনারি’ ছবিতে অভিনয় করেছেন আবির চট্টোপাধ্যায় এবং নুসরত জাহান। অতিমহামারীর মাঝে ছবি মুক্তি পাওয়ার পরেও নন্দনে এই ছবি দীর্ঘদিন হাউজফুল ছিল।

সত্তরের দশক থেকে আজ পর্যন্ত বাংলার যাবতীয় রাজনৈতিক টালমাটাল পরিস্থিতিকে তুলে ধরা হয়েছে সঙ্ঘমিত্রা চৌধুরীর ‘সাঁইবাড়ি টু সন্দেশখালি’ ছবিতে। এই ছবি নিয়েও জারি রয়েছে চর্চা।

You might also like