Latest News

৫৯-এ মাধ্যমিক পাশ বারুইপুরের হোমগার্ডের! অবসরের আগে স্বপ্নপূরণ

দ্য ওয়াল ব্যুরো, দক্ষিণ ২৪ পরগনা: কথায় আছে, ইচ্ছাশক্তি যদি থাকে তাহলে কোনও কাজেই বয়স কোনও বাধা নয়। ইচ্ছা এবং মনের জোরেই শত প্রতিকূলতার মধ্যে স্বপ্নপূরণ করা যায়। এবার সেই মনের জোরেই এক অনন্য নজির গড়লেন বারুইপুর পুলিশ জেলার সোনারপুর (Sonarpur) থানায় কর্মরত এক হোমগার্ড (home guard)। বয়স ষাট ছুঁইছুঁই। আর এই বয়সে এসে অবশেষে মাধ্যমিক (madhyamik) পাশ করলেন তিনি।

এই প্রবীণ হোমগার্ডের নাম প্রভাস চন্দ্র মণ্ডল। বয়স ৫৯ বছর। আর কয়েকমাস পরেই চাকরিজীবন থেকে অবসর নেবেন প্রভাসবাবু। কিন্তু এই বয়সেও তিনি হাল ছাড়ার পাত্র নন। যেই স্বপ্ন তাঁকে তাড়া করে বেড়াচ্ছিল এতগুলো বছর ধরে, সেই স্বপ্নই তিনি পূরণ করলেন কর্মজীবনের শেষ অধ্যায়ের দোরগোড়ায় পৌঁছে।

সূত্রের খবর, ১৯৬৩ সালে ৮ ফেব্রুয়ারি প্রভাস বাবুর জন্ম। তিনি অষ্টম শ্রেণি পাশ করার পরই হোমগার্ডের চাকরিতে ঢুকে পড়েন। এরপর পড়াশোনা করার ইচ্ছা থাকলেও পরিস্থিতি এবং কাজের চাপে তা আর হয়ে ওঠেনি।

কচি আঙুল আটকে লোহার রডে! ডাক্তারবাবু দেখে বললেন, ‘কামারের কাছে যান’

কিন্তু এত সহজে হার মানার পাত্র তো নন প্রভাসবাবু। জীবনের ইচ্ছা ছিল মাধ্যমিক পাশ করতেই হবে। তাই কর্মজীবনের শেষদিকে এসে গতবছর প্রাইভেটে ভর্তি হয়েছিলেন দশম শ্রেণিতে। এবছর মাধ্যমিক পরীক্ষা দেন তিনি। সম্প্রতি সেই পরীক্ষার ফল বেরোতেই তিনি জানতে পারেন মাধ্যমিক উত্তীর্ণ হয়েছেন।

প্রভাসবাবুর মনের জোর এবং ইচ্ছাশক্তিকে সাধুবাদ জানিয়ে বারুইপুর পুলিশ জেলার পুলিশ সুপার পুষ্পা সম্প্রতি তাঁকে সংবর্ধিত করলেন। সংবর্ধনা পেয়ে খুশি এই প্রবীণ হোমগার্ডও।

You might also like