Latest News

বাজেটে কলকাতার পরিবেশ উন্নয়ন খাতে বরাদ্দ হল ৪২৫ কোটি টাকা

দ্য ওয়াল ব্যুরো: সংসদে বাজেট ঘোষণায় ঘরোয়া মধ্যবিত্ত চাকরিজীবী শ্রেণি সবার আগে নজর রাখেন, আয়করে কি নতুন ছাড় দিল সরকার? তার পরই অনেকে খোঁজ করেন, আচ্ছা আমার রাজ্য কী পেল! বাংলাতেও রাজনীতির অলিন্দ থেকে সাংবাদিকদের বহুদিনের অভ্যাস হল, বাজেট ঘোষণা শেষ হতেই এক্সপেনডিচার প্রোফাইল ঘেঁটে ফেলা। আর তন্ন তন্ন করে খুঁজে দেখা পশ্চিমবঙ্গ কী পেল!

বস্তুত বাজপেয়ী জমানা থেকে শুরু করে মনমোহন সরকার ও বর্তমান নরেন্দ্র মোদী জমানায় বহুবার অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতাতেই বাংলার জন্য প্রকল্প ঘোষণা হয়েছে। কখনও গভীর সমুদ্র বন্দর প্রকল্পের ঘোষণা হয়েছে, কখনও মেট্রো প্রকল্পের ঘোষণা হয়েছে রেল বাজেটে বা আইলার ক্ষতিপূরণ বাবদ হাজার কোটি টাকা বরাদ্দের ঘটনা নজর কেড়েছে। তার পর এক্সপেনডিচার বাজেট ঘেঁটে পাওয়া গিয়েছে বাকি বরাদ্দের হদিশ।

কিন্তু এ বার অনেকদিন পর এই প্রথম অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় পশ্চিমবঙ্গের কোনও উল্লেখ নেই। তবে এক্সপেনডিচার বাজেট ঘেঁটে দেখা গিয়েছে, কলকাতার মেট্রো রেল প্রকল্পের জন্য বরাদ্দ হয়েছে ১১০০ কোটি টাকা। সেই সঙ্গে কলকাতার পরিবেশ উন্নয়ন খাতে বরাদ্দ হয়েছে আরও ৪২৫ কোটি টাকা।

কলকাতার পরিবেশ উন্নয়ন প্রকল্প ধাপে ধাপে বহুদিন ধরেই চলছে। মূলত এশীয় উন্নয়ন ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়া অর্থে এই প্রকল্পের বাস্তবায়ন হচ্ছে। তবে সেই ঋণ সরাসরি রাজ্যের নেওয়ার এক্তিয়ার নেই। কেন্দ্রীয় সরকারের মারফত সেই টাকা রাজ্য পায়। এবারও বাজেটে জানানো হয়েছে, কলকাতা এনভায়রনমেন্ট ইমপ্রুভমেন্ট ইনভেস্টমেন্ট খাতে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য বরাদ্দ করা হয়েছে ২৫০ কোটি টাকা। আর সেই পরিবেশ উন্নয়নের তৃতীয় খাত বাবদ আরও ১৭৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। অর্থাৎ মোট ৪২৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

এই বরাদ্দ চলতি আর্থিক বছরের তুলনায় অনেকটাই কম। তবে অর্থমন্ত্রকের কর্তাদের কথায়, পরিবেশ উন্নয়ন প্রকল্প শেষের পথে। তাই বাজেট বরাদ্দ এই খাতে ক্রমশ কমবে। ইচ্ছাকৃত ভাবে বরাদ্দ ছাঁটার প্রশ্ন এখানে নেই।

You might also like