Latest News

বেহালায় চারদিনের শাস্ত্রীয় উৎসব, বেনারস-জলন্ধরের সঙ্গে মিশবে ঢাকা-কলকাতা

দ্য ওয়াল ব্যুরো: নয় নয় করে দশ বছরে পা দিতে চলেছে দক্ষিণ কলকাতার অন্যতম বিখ্যাত সাংস্কৃতিক অনুষ্ঠান শ্যামসুন্দর জুয়েলার্স উপস্থাপিত বেহালার ক্ল্যাসিক্যাল ফেস্টিভাল। সুরের টানে প্রতি বছরই বহু মানুষের সমাগম হয় এই অনুষ্ঠানে। বেহালার ব্লাইন্ড স্কুল গ্রাউন্ডের বরুণ দাস হলে ভিড় করেন সঙ্গীতপ্রিয় মানুষজন। এই বছরেও তার ব্যতিক্রম হচ্ছে না। আগামী ৯ জানুয়ারি থেকে ১২ জানুয়ারি পর্যন্ত চারদিন ধরে গানে গানে জমজমাট অনুষ্ঠানের সাক্ষী থাকবে বেহালা। যাঁরা এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তাঁরা সব সঙ্গীত জগতের এক একজন নক্ষত্র। তাঁদের সুর-তাল-লয়ে চারদিন ধরে গমগম করবে গোটা চত্বর।

এই অনুষ্ঠান আয়োজন করছে বেহালা সাংস্কৃতিক সম্মিলনী। চারদিন সঙ্গীতরস উপভোগ করতে মুখিয়ে আছেন শ্রোতারা। এটাই তাঁদের কাছে নতুন বছরের উপহার।

 

শাস্ত্রীয় সঙ্গীতের প্রতি বেহালার মানুষের টান বরাবরের। সেই থেকেই আজ বছর দশেক আগে এই ফেস্টিভালের সূচনা। প্রথম বছরের অনুষ্ঠান উৎসর্গ করা হয়েছিল পণ্ডিত রবিশঙ্করের উদ্দেশে। সেই থেকে পথ চলা শুরু।

কী কী চমক থাকছে বেহালা ক্ল্যাসিকাল ফেস্টিভালের দশম বর্ষে?

ভারতের বিভিন্ন প্রান্ত থেকে শাস্ত্রীয় সঙ্গীত উৎসবের প্রতিনিধিদের আহ্বান জানানো হয়েছে এখানে। থাকছেন বাংলাদেশের প্রতিনিধিও। তাঁদের উপস্থিতিতেই এই অনুষ্ঠানের শুভ উদ্বোধন হবে আগামী ৯ জানুয়ারি। সেই তালিকায় আছে সপ্তক উৎসব (আহমেদাবাদ), হরিবল্লভ সঙ্গীত মহোৎসব (জলন্ধর), সঙ্কটমোচন উৎসব (বেনারস), তানসেন উৎসব (মধ্যপ্রদেশ), ডোভারলেন মিউজিক কনফারেন্স (কলকাতা) ও বেঙ্গল ক্ল্যাসিক্যাল মিউজিক ফেস্টিভেল (ঢাকা)। এইসব উৎসবের প্রাণ পুরুষদের উপস্থিতি এবারের অনুষ্ঠানকে অন্য মাত্রা দেবে বলে মত বেহালা সাংস্কৃতিক সম্মিলনীর কর্তৃপক্ষের।

এবছরের অনুষ্ঠানটি শিল্পী শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়ের স্মৃতির উদ্দেশে নিবেদন করা হয়েছে। এই অনুষ্ঠানেই তাঁর স্ত্রীর হাতে মরণোত্তর জীবনকৃতি সম্মান তুলে দেওয়া হবে। আগামী ৯ জানুয়ারি অনুষ্ঠানের উদ্বোধনে উপস্থিত থাকবেন ওপার বাংলার বেঙ্গল ফাউন্ডেশনের আব্দুল খাইর লিটু।

৯ থেকে ১২ জানুয়ারী বিকেল ৫:৩০ টাকা ৬:৩০ টা অবধি অনুষ্ঠান চলবে। টিকিটের মূল্য ধার্য করা হয়েছে মাত্র ৬০০ ও ১২০০ টাকা।

কী কী থাকছে শ্রোতাদের জন্য?

  • ৯ তারিখের অনুষ্ঠানসূচিতে থাকছে- পণ্ডিত বিশ্ব মোহন ভাটের মোহনবীণা, পণ্ডিত অজয় চক্রবর্তীর গান, পণ্ডিত যোগেশ সামশির তবলা এবং হারমোনিয়ামে থাকছেন রূপশ্রী ভট্টাচার্য।
  • ১০ তারিখের অনুষ্ঠানসূচিতে থাকছে- ধ্রুব সহায়ের সারেঙ্গি, কৌশিকি চক্রবর্তীর গান, সঙ্গে যোগেশ সামশির তবলা।
  • ১১ তারিখের অনুষ্ঠানসূচিতে থাকছে- দ্বীপ্তনীল ভট্টাচার্যের সরোদ তাঁকে তবলায় সঙ্গ দেবেন আর্চিক বন্দ্যোপাধ্যায়। এছাড়াও থাকছে ওস্তাদ শাহিদ পারভেজ খানের সেতার ও পণ্ডিত তরুণ ভট্টাচার্যের সন্তুর।
  • ১২ তারিখ থাকছে যোগেশ সামশির তবলা- অর্জুন রায়ের গান, হারমোনিয়ামে সনাতন গোস্বামী ও তবলায় গোপাল প্রসাদ দাস। এছাড়াও আকর্ষণের তালিকায় থাকছে পণ্ডিত তেজন্দ্র নারায়ণ মজুমদারের সরোদ, পন্ডিত, বিক্রম ঘোষের তবলা, পন্ডিত হরিপ্রসাদ চৌরাশিয়ার বাঁশি।
You might also like