Latest News

ফোটন কণা নিয়ে যুগান্তকারী আবিষ্কার! যৌথভাবে নোবেল পেলেন বিশ্বের ৩ বিজ্ঞানী

দ্য ওয়াল ব্যুরো: কোয়ান্টাম ফিজিক্স নিয়ে দীর্ঘদিন গবেষণা করে যাচ্ছিলেন তাঁরা। এবার সেই গবেষণাই সাফল্য এনে দিল। বিশ্বের তিন তাবড় তাবড় বিজ্ঞানী পদার্থবিদ্যায় পেলেন নোবেল (Nobel Prize in Physics 2022)। সেই তালিকায় রয়েছেন ফ্রান্সের অ্যালেন অ্যাসপেক্ট, মার্কিন যুক্তরাষ্ট্রের জন এফ ক্লজার এবং অস্ট্রিয়ার অ্যান্টন জিলিঙ্গার।

কারা নোবেল পাবেন তা নির্ধারণ করার জন্য তৈরি হয় এক বিশেষ কমিটি। সেই কমিটির অনুমোদনেই দেওয়া হয় এই স্বীকৃতি। ২০২২ সালে দ্বিতীয়বার নোবেল প্রাপকদের নাম ঘোষণা করা হল। এবার সেই তালিকায় জায়গা পেয়েছে পদার্থবিদ্যার এক যুগান্তকারী আবিষ্কার।

ফোটন কণা নিয়ে তাঁদের আবিষ্কার কোয়ান্টাম ফিজিক্সে এক নতুন মাত্রা যোগ করল। কী তাঁদের আবিষ্কার? দুটি কোয়ান্টাম কণা আলাদা থাকলেও একক কণা হিসেবে কাজ করবে। এই আবিষ্কার কোয়ান্টাম ফিজিক্সের বিস্তৃতি আরও বাড়িয়ে দিল।

শুধু তাই নয় তাঁদের এই আবিষ্কার টেলিযোগাযোগ ব্যবস্থাকেও এক অন্য মাত্রায় নিয়ে যাবে। হ্যাকারদের থেকে এই ব্যবস্থাকে মুক্ত করতে কাজ দেবে এই আবিষ্কার। বাড়বে ইন্টারনেট পরিষেবাও।

মঙ্গলবার সুইডেনের রাজধানী অসলোয় রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সের তরফে এই পুরস্কারের কথা জানানো হয়েছে। নোবেল কমিটির বিচারে সেরার তালিকায় স্থান পেয়েছেন বর্ষীয়ান তিন বিজ্ঞানী।

রেস্তোরাঁয় জলের বোতলে দেওয়া হল অ্যাসিড! জন্মদিনের পার্টিতে ভয়াবহ ঘটনা

You might also like