Latest News

ভোটের বাজারে পাখিও চুরি হয়ে গেল চিড়িয়াখানা থেকে

দ্য ওয়াল ব্যুরো: আলিপুর চিড়িয়াখানার জাল কেটে বিরল প্রজাতির বিদেশি পাখি চুরি করে নেওয়ার অভিযোগ উঠল বৃহস্পতিবার। ঘটনার পরের দিন, অর্থাৎ আজ শুক্রবার ওয়াটগঞ্জ থানায় অভিযোগ দায়ের করেছেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

জানা গেছে, চুরি যাওয়া ওই পাখিগুলি কিল-বিলড টোকান বা সালফার-ব্রেস্টেড টোকান। এই পাখিগুলি বিলুপ্তপ্রায়, বর্তমানে ভেনেজুয়েলা এবং মেক্সিকোতে পাওয়া যায়। কয়েকদিন আগেই পাখিগুলিকে আলাদা খাঁচায় রাখা হয়েছিল। সেগুলিকেই গতকাল মধ্যরাতে কেউ বা কারা চুরি করে নেয়।

Keel-billed Toucan - BirdWatching

পুলিশ সূত্রের খবর, প্রাথমিক তদন্তে জানা গেছে, গতকাল চিড়িয়াখানা বন্ধ হওয়ার সময়ে দর্শনার্থীদের মধ্যে এক বা একাধিক জন কোনও কৌশল করে ভেতরেই থেকে যায়। তার পরেই রাতের অন্ধকারে চিড়িয়াখানার পাখির খাঁচার জাল কেটে পাখিগুলো চুরি করা হয়। আবার প্রাথমিক তল্লাশিতে চিড়িয়াখানা সংলগ্ন এলাকায় একটি মই-ও পাওয়া গিয়েছে। সেখাটা দিয়েই চিড়িয়াখানায় ঢোকা হয়েছিল বলেও অনুমান পুলিশের একাংশের।

Keel-billed toucan - Wikipedia


চিড়িয়াখানা কর্তৃপক্ষর অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করেছে ওয়াটগঞ্জ থানার পুলিশ। ওয়াটগঞ্জ থানাকে তদন্তে বিশেষ সহায়তা করছে লালবাজারের গোয়েন্দা বিভাগও। খতিয়ে দেখা হচ্ছে চিড়িয়াখানার সমস্ত সিসিটিভি ফুটেজ।

Keel-Billed Toucan Bird Facts | Ramphastos sulfuratus | AZ Animals


বিশেষজ্ঞরা জানিয়েছেন, মধ্য ও দক্ষিণ আমেরিকার ক্রান্তীয় অরণ্যে এই পাখিদের দেখা পাওয়া যায়। লম্বা ও চওড়া রঙিন ঠোঁটই এর প্রধান বৈশিষ্ট্য। ঠোঁটের দৈর্ঘ্য ছয় থেকে সাত ইঞ্চি হয়। এদেশের ধনেশ পাখির মতো দেখতে এরা অনেকটা। তবে সবুজ, কমলা, লাল, নীল ইত্যাদি নানা উজ্জ্বল রং হয় ঠোঁটের। এই পাখিগুলির ডানা ভারী হওয়ায় বেশি দূর পর্যন্ত উড়তে পারে না। আন্তর্জাতিক বাজারে এই পাখির মূল্য বেশ চড়া।

You might also like