Latest News

পতঞ্জলির ২৫ টি বিজ্ঞাপনে মানুষকে ভুল বোঝানো হয়েছে, লোকসভায় জানাল সরকার

দ্য ওয়াল ব্যুরো : ২০১৫ সালের এপ্রিল থেকে ২০১৬ সালের জুলাই মাস পর্যন্ত পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেডের ৩৩ টি পণ্যের বিজ্ঞাপনের বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছিল। বিভিন্ন টিভি চ্যানেল ও প্রিন্ট মিডিয়ায় ওই বিজ্ঞাপনগুলি দেখানো হয়। তার মধ্যে ২৫ টি বিজ্ঞাপনেই ক্রেতাদের ভুল বোঝানোর চেষ্টা হয়েছে। সরকার জানিয়েছে।

ভারত সরকারের কনজিউমার অ্যাফেয়ার্স দফতর থেকে জানানো হয়েছে, সংবাদপত্র ও টিভি চ্যানেলে আজকাল যে সব বিজ্ঞাপন দেখানো হয়, তার অনেকগুলির ক্ষেত্রে দেখা গিয়েছে, ক্রেতাকে ভুল বোঝানোর চেষ্টা হচ্ছে। বিজ্ঞাপনে ভুল বোঝানো হলে তার বিরুদ্ধে অভিযোগ জানানো যায় অ্যাডভার্টাইসমেন্ট স্ট্যান্ডার্ডস কাউন্সিল অব ইন্ডিয়া (এএসসিআই)-এর কাছে। সরকার লোকসভায় জানিয়েছে, ২০১৩ থেকে ‘১৬-র মধ্যে ওই সংস্থা ৫০০ টি বিজ্ঞাপনে বিভ্রান্তিকর তথ্য খুঁজে পেয়েছে। উদাহরণ হিসাবে বলা যায়, পতঞ্জলির দন্তকান্তি-র একটি বিজ্ঞাপনে এমন কিছু দাবি করা হয়েছে, যা বিজ্ঞানসম্মতভাবে প্রমাণ করা সম্ভব নয়।

পতঞ্জলি বাদে ভোডাফোন, আইডিয়া, এয়ারটেল, হিরো মোটোকর্প, টাটা মোটরস, উবের, প্রোক্টর অ্যান্ড গ্যাম্বেল এবং হিন্দুস্তান ইউনিলিভারের বেশ কয়েকটি বিজ্ঞাপন এএসসিআই-এর বিধি লঙ্ঘন করেছে।

You might also like