Latest News

নোবেল শান্তি পুরস্কার পেলেন মানবাধিকারকর্মী অ্যালেস বিয়েলিয়াৎস্কি, তালিকায় রয়েছে দুই সংস্থাও

দ্য ওয়াল ব্যুরো: ২০২২ সালে নোবেল শান্তি পুরস্কার (Nobel Peace Prize) পেলেন বেলারুশের (Belarush) মানবাধিকারকর্মী অ্যালেস বিয়েলিয়াৎস্কি (Ales Bialiatski) এবং রাশিয়ান মানবাধিকার সংস্থা ‘মেমোরিয়াল’ (Memorial) এবং ইউক্রেনীয় মানবাধিকার সংস্থা ‘সেন্টার ফর সিভিল লিবার্টিজ’ (Center for Civil Liberties)।

শুক্রবার অসলোতে ২০২২ সালের শান্তিতে নোবেল পুরস্কার-জয়ীদের নাম ঘোষনা করে নরওয়ের নোবেল কমিটি। শান্তি এবং গণতন্ত্রের জন্য জন্য সুশীল সমাজের তাত্পর্য উল্লেখ করে এদিন পুরস্কার ঘোষনা করা হয়। পুরস্কার ঘোষনায় নোবেল কমিটির তরফে জানানো হয়েছে, এবারের নোবেল পুরস্কার বিজয়ীরা নিজের দেশের সুশীল সমাজের হয়ে প্রতিনিধিত্ব করেন। তাঁরা প্রতিবেশী দেশ বেলারুশ, রাশিয়া এবং ইউক্রেনের শান্তিপূর্ণ সহাবস্থান, গণতন্ত্র এবং মানবাধিকারের ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছেন। যুদ্ধাপরাধ, মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহারকে নথিভুক্ত করতে তাঁরা অসামান্য প্রচেষ্টা জারি রেখেছেন।

অ্যালেস বিয়েলিয়াৎস্কি ছিলেন ১৯৮০’র দশকের মাঝামাঝি সময়ে বেলারুশের গণতন্ত্র রক্ষার স্বার্থে সংঘটিত আন্দোলনের পথিকৃৎ। গত বছরের জুলাই মাসে বেলারুশের পুলিশ সে দেশের মানবাধিকার কর্মী ও আইনজীবীদের অফিসে তল্লাশি চালিয়েছিল। সেই সময় আটক করা হয় বিয়েলিয়াৎস্কিকে। এর আগে ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত কারাবন্দী করে রাখা হয়েছিল তাঁকে। এখনও তাঁকে বিনা বিচারে আটকে রাখা হয়েছে।

অন্যদিকে, রাশিয়ায় রাজনৈতিক উৎপীড়ন এবং মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে তথ্য সংগ্রহের ক্ষেত্রে উল্লেখযোগ্যভাবে কাজ করে চলেছে মানবাধিকার সংস্থা ‘মেমোরিয়াল।’ এছাড়া ইউক্রেনের নাগরিক সমাজকে আরও শক্তিশালী করতে এবং দেশটিকে একটি পূর্ণাঙ্গ গণতান্ত্রিক দেশ হিসাবে প্রতিষ্ঠা করতে লড়াই চালাচ্ছে ইউক্রেনের ‘সেন্টার ফর সিভিল লিবার্টিজ।’

এযাবৎ মোট ১০২ জন ব্যক্তি বা প্রতিষ্ঠান নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন। গতবার নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন ফিলিপিন্স ও রাশিয়ার দুই সাংবাদিক মারিয়া রেসা এবং দিমিত্রি মুরাতোভ। এবারের বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে আগামী ১০ ডিসেম্বর।

সাহিত্যে নোবেল পেলেন ফরাসি লেখিকা অ্যানি এহানু

You might also like