Latest News

ইমরানকে ঠিক কী বলেছেন আমেরিকার বিদেশ সচিব? বিতর্ক, ক্ষোভ

দ্য ওয়াল ব্যুরো : আমেরিকার বিদেশ সচিব মাইক পম্পিও নাকি ফোনে পাকিস্তানের নব নির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খানকে বলেছেন, পাকিস্তানে যে জঙ্গিরা সক্রিয়, সবার বিরুদ্ধে চূড়ান্ত ব্যবস্থা নিতে হবে। আমেরিকার বিদেশ দফতরের এক বিবৃতিতে তেমনই বলা হয়েছে। কিন্তু পাকিস্তানের দাবি, পম্পিও সন্ত্রাসবাদের কথা বলেননি। তারা আমেরিকাকে কড়া ভাষায় বলেছে, অবিলম্বে বিবৃতি সংশোধন করুন।

পাকিস্তান প্রতি বছর আমেরিকার থেকে বিপুল পরিমাণ অর্থ ঋণ ও অনুদান হিসাবে পেয়ে থাকে।  তারা আগে কখনও আমেরিকার বিবৃতিতে ওইভাবে প্রকাশ্যে অসন্তোষ প্রকাশ করেনি ।

আমেরিকার বিদেশ দফতরের মুখপাত্র হিদার নিউয়ার্ট এক বিবৃতিতে বলেছেন, পম্পিও ইমরানকে জানিয়ে দিয়েছেন, পাকিস্তানে জঙ্গিদের বিরুদ্ধে নির্ধারক পদক্ষেপ নিতে হবে। আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার জন্যও গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে।

পাকিস্তানের বিদেশ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়সল বলেন, পম্পিও ফোন করে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান। তারপর দ্বিপাক্ষিক কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করেন।  জঙ্গিদের প্রসঙ্গ ওঠেইনি। আমেরিকার বিদেশমন্ত্রক যে বিবৃতি দিয়েছে, তাতে আমরা অসন্তুষ্ট। তাদের বলা হয়েছে, অবিলম্বে বিবৃতির বয়ান সংশোধন করুন।

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত জানুয়ারি মাসে বলেন, পাকিস্তানকে আমরা অনেক সাহায্য করেছি।বিনিময়ে তাদের কাছে পেয়েছি মিথ্যা ও প্রতারণা। প্রতিরক্ষার ক্ষেত্রে আমেরিকা আগে পাকিস্তানকে বছরে ১০০ কোটি ডলার অনুদান দিত। পরে অনুদানের পরিমাণ ১৫ কোটি ডলার কমিয়ে দেওয়া হয়। এর ফলে পাকিস্তানের সঙ্গে আমেরিকার সম্পর্কের অবনতি হতে থাকে। পাকিস্তানের সংবাদ মাধ্যমে ছাপা হয়, আগামী ৫ সেপ্টেম্বর পম্পিও পাকিস্তানে আসছেন। তার আগেই পম্পিওর সঙ্গে ইমরানের ফোনালাপ নিয়ে ছড়িয়েছে বিতর্ক।

You might also like