Latest News

‘দুয়ারে সরকার’ স্বাধীনতার বড় প্রাপ্তি, রেড রোডের কুচকাওয়াজে তুলে ধরবে রাজ্য

দ্য ওয়াল ব্যুরো: একুশের ভোট বৈতরণী পার করতে মমতা বন্দ্যোপাধ্যায়ের দুটি প্রকল্প খুবই জনপ্রিয় হয়েছিল। এবার সেই দুই প্রকল্পের ট্যাবলো জায়গা পেতে চলেছে রেড রোডের ১৫ অগাস্টের কুচকাওয়াজে।

সূত্রের খবর, এবার অন্যান্য বারের মতোই রাজ্য সরকারের উন্নয়নমূলক বেশ কয়েকটি প্রকল্পের ট্যাবলো দেখা যাবে ১৫ অগাস্টের ওই কুচকাওয়াজের অনুষ্ঠানে। মমতার ওই দুই প্রকল্প খুব কম সময়ের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠায়, সেগুলির প্রতি আরও বেশি করে দৃষ্টি আকর্ষণ করতে রাখা হচ্ছে রেড রোডের অনুষ্ঠানেও।

শুধু ‘দুয়ারে সরকার’ বা ‘কৃষক বন্ধু’ নয়, এর পাশাপাশি ট্যাবলোতে জায়গা করে নিতে পারে মমতার স্বপ্নের প্রকল্প লক্ষ্মীর ভাণ্ডার, জলস্বপ্ন, দুয়ারে রেশন, স্টুডেন্টস ক্রেডিট কার্ডের মতো মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নমূলক প্রকল্পগুলি। এর পাশাপাশি নজর কাড়তে পারে মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘খেলা হবে’ দিবসের ট্যাবলোও।

প্রসঙ্গত, কুচকাওয়াজে রাজ্য সরকারের ট্যাবলো রাখা নতুন নয়। মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর এই ধরনের প্রকল্প ট্যাবলোর মাধ্যমে বিভিন্ন অনুষ্ঠানে তুলে ধরা হয়েছে।

উল্লেখ্য, গত বছর ১৫ অগস্টে তুলে ধরা হয়েছিল ‘সবুজ সাথী’ ও ‘সবুজশ্রী’-র মতো বেশ কয়েকটি সরকারের উন্নয়নমুখী প্রকল্পগুলি। যদিও সেবার কোভিডের জন্য কুচকাওয়াজের অনুষ্ঠান আড়েবহরে ছোট ছিল। এবারেও তার ব্যতিক্রম হবে না।

তার কারণ রাজ্যে কোভিড বিধিনিষেধ জারি রয়েছে। শুধু তাই নয়, বৃহস্পতিবারও মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে জানিয়েছেন আগামী সেপ্টেম্বর মাসে কোভিডের তৃতীয় ঢেউ আসতে পারে। তিনি সেই আশঙ্কায় রাজ্যের বিধিনিষেধের মেয়াদ আরও বাড়িয়ে দিয়েছেন। জানিয়ে দিয়েছেন লোকাল ট্রেন এখন চলবে না।

সেক্ষেত্রে এবারের ১৫ অগস্টের কুচকাওয়াজের অনুষ্ঠান হবে গতবছরের মত কোভিডবিধি মেনেই। তার সমস্ত বন্দোবস্ত করছেন নবান্নের কর্তারা। ওই দিন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী, রাজ্যপাল-সহ রাজ্যের অন্যান্য মন্ত্রীরা। থাকবেন প্রশাসনের অধিকর্তারাও। ওইদিন রেড রোডে সকাল ১০ টা ৩০ মিনিটে জাতীয় পতাকা উত্তোলন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

পাশাপাশি, রাজ্য সরকারের পক্ষ থেকে রেড রোডের অনুষ্ঠানে রাজ্যের কয়েকজন পুলিশ কর্তা তাঁদের কাজের জন্য মুখ্যমন্ত্রীর হাত থেকে পদক পাবেন।

You might also like