Latest News

পুরভোটে কমিশনে অভিযোগ মাত্র দুই! বিরোধীদের ব্যাখ্যা, ‘এ তো শ্মশানের শান্তি’

দ্য ওয়াল ব্যুরো: কলকাতা পুরভোটের দিন এগিয়ে আসছে। আগামী ১৯ ডিসেম্বর কলকাতার ১৪৪ ওয়ার্ডে ভোট গ্রহণ হবে। তার আগে পুরভোট নিয়ে কোনও অভিযোগ থাকলে তা ওয়েবসাইটের মাধ্যমে জানানোর ব্যবস্থা করেছে রাজ্য নির্বাচন কমিশন।

কমিশনের সেই ইজিএমএস বা ইলেকশন গ্রিভেন্স ম্যানেজমেন্ট সিস্টেমে এখনও পর্যন্ত মাত্র দুটি অভিযোগ জমা পড়েছে কলকাতা পুরভোট নিয়ে। সেই অভিযোগ দুটিই জানিয়েছেন দুজন সাধারণ নাগরিক। একটি অভিযোগ এসেছে ২৯ নম্বর ওয়ার্ড থেকে। অভিযোগকারীর বক্তব্য সেখানে আদর্শ নির্বাচনবিধি বা মডেল কোড অফ কন্ডাক্ট মানা হচ্ছে না। তাঁর অভিযোগের তীর রয়েছে শাসকদলের দিকেই।

এছাড়া দ্বিতীয় অভিযোগ জমা পড়েছে ৫ নম্বর ওয়ার্ড থেকে। সেখানে অভিযোগকারীর বক্তব্য, যে হলফনামা প্রার্থীরা কমিশনের কাছে জমা দিয়েছে তা স্পষ্ট নয়। সাধারণ মানুষের কাছে তা স্পষ্ট করা উচিত বলে দাবি করেছিলেন ওই অভিযোগকারী।

এই দুই অভিযোগের হাত ধরে আপাতত ইজিএমএসের কাজ শুরু হয়ে গেছে আনুষ্ঠানিকভাবে। এমনকি ৫ নম্বর ওয়ার্ড থেকে আসা অভিযোগটির সুরাহাও করে দেওয়া হয়েছে ইতিমধ্যেই। কমিশন সূত্রের খবর, ওই অভিযোগ পাওয়ামাত্রই পদক্ষেপ করা হয়েছে। হলফনামা সংক্রান্ত তথ্য নতুন করে আবার আপলোড করা হয়েছে। এছাড়া ২৯ নম্বর ওয়ার্ড থেকে যে অভিযোগ এসেছে, তার ভিত্তিতে পুলিশকে তদন্ত শুরু করতে বলা হয়েছে বলে খবর। তদন্ত চলছে। কেউ দোষী প্রমাণিত হলেই তাঁর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

দেখা যাচ্ছে, রাজ্য নির্বাচন কমিশনের ওয়েবসাইটে এই দুই অভিযোগ এমন কিছু গুরুতর নয়। কোনও রাজনৈতিক দলের বিরুদ্ধে এখনও পর্যন্ত মারামারি, অশান্তির অভিযোগ পাওয়া যায়নি।

যদিও তার জন্য তৃণমূলকে কৃতিত্ব দিতে নারাজ বিরোধীরা। তাঁদের বক্তব্য, রাজ্যে সরকার ও শাসকদল এমন পরিস্থিতি তৈরি করে রেখেছে যে সাধারণ মানুষ অভিযোগ করতেই ভয় পাচ্ছে। বাস্তবে নানা জায়গায় নানা গোলমাল হচ্ছে কলকাতার এই পুরভোট নিয়ে। সেই অভিযোগ জানানোর সাহসই আসলে কারও নেই। চলতি পরিস্থিতি আসলে শ্মশানের শান্তি।

বিরোধীদের আরও বক্তব্য, মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়রা প্রচার করতে চাইছেন কেউ কোনও গোলমাল করবে না। কারণ তৃণমূল বুঝে গেছে তারা এই ভয়ের পরিবেশ তৈরি করেছে। আসলে সবটাই লোক দেখানো। তাঁরা এমন পরিস্থিতি তৈরি করে রেখেছে যে বিরোধীরা কোনও রকম অভিযোগ জানানোর সুযোগই পাচ্ছে না।

You might also like