Latest News

স্বাধীনতার ৭৫ পূর্তিতে ১৬৭ বছরের পুরনো বাষ্পচালিত ইঞ্জিনের ঐতিহ্যময় যাত্রা চেন্নাইয়ে

দ্য ওয়াল ব্যুরো: সোমবার স্বাধীনতার (Independence Day) ৭৫ বছর পূর্তি উপলক্ষে ১৬৭ বছরের পুরনো বাষ্প ইঞ্জিন (167-year-old locomotive) ছুটবে দেশে। পৃথিবীর সবচেয়ে পুরনো এই ইআইআর-২১ বাষ্প ইঞ্জিন।

এই বছর ১৫ অগাস্ট স্বাধীনতা দিবসের দিন চেন্নাইয়ের এগমোর স্টেশন থেকে কোদামবাক্কাম স্টেশন পর্যন্ত পাড়ি দেবে এই বাষ্পচালিত রেল ইঞ্জিন।

১৮৫৫ সালে ইআইআর-২১ ইংল্যান্ড থেকে আনা হয় ভারতে। ১৯০৯ সালে এই ইঞ্জিনকে তার দায়িত্ব থেকে ছুটি দেওয়া হয়, সংরক্ষণ করে রাখা হয় বিহারের জামালপুরের একটি ওয়ার্কশপে। ১০১ বছর ধরে বিশ্রামে আছে এই ইঞ্জিন।

ইআইআর-২১ ইঞ্জিনের গতিবেগ ঘন্টায় ৪৫ কিলোমিটার।   

এই ইঞ্জিন তার প্রথম ঐতিহ্যবাহী যাত্রা সম্পন্ন করে ২০১০ সালের ১৫ অগস্ট। অষ্টম যাত্রা ছিল ২০১৯ এর ১৫ অগস্ট। ৭৬তম স্বাধীনতা দিবসের আগে ভারত সরকার একটি নতুন উদ্যোগ নেয়। ঘরে ঘরে জাতীয় পতাকা পৌঁছে দিচ্ছে ভারতীয় ডাক।

ভারতীয় ডাকের অফিসিয়াল ওয়েবসাইটে ২৫ টাকার বিনিময়ে মিলছে ভারতের তেরঙা পতাকা। দণ্ড ছাড়া এই এই পতাকা দৈর্ঘ্যে ৩০ ইঞ্চি ও প্রস্থে ২০ ইঞ্চি। যাঁরা এই পতাকা কিনতে চান তাঁরা ই-পোস্টঅফিস পোর্টাল থেকে অর্ডার করেছেন। তাছাড়াও, ইচ্ছুক ব্যক্তিরা নিকটবর্তী পোস্ট অফিস থেকেও এই পতাকা কিনেছেন।

ওড়িশায় বিয়ের পর কন্ডোম দেবে সরকার, নতুন প্রকল্প স্বাস্থ্য দফতরের

You might also like