Latest News

হিমাচলে পর্বতারোহনে গিয়ে নিখোঁজ ৩ বাঙালি, একজনের সন্ধান মিলেছে

দ্য ওয়াল ব্যুরো: ফের বেড়াতে গিয়ে নিখোঁজ (missing) বাঙালি (Bengali) পর্বতারোহীর (trekkers) দল। হিমাচল প্রদেশের কুলু জেলার প্রায় ১৮ হাজার ফুট উচ্চতায় মাউন্ট আলি রতনি তিব্বা (Mt Tibba) শৃঙ্গ অভিযানের লক্ষ্যে বেরিয়েছিলেন আভিজিৎ বণিক( ৪৩), চিন্ময় মণ্ডল(৪৩), দিবস দাস(৩৭) এবং বিনয় দাস(৩১)। কিন্তু গত বুধবার থেকে তাঁদের কোনও সন্ধান পাওয়া যাচ্ছিল না। ইতিমধ্যেই একজন ফিরে এসেছেন বেস ক্যাম্পে। কিন্তু বাকি ৩ জনের সন্ধান এখনও পাওয়া যায়নি।

জানা গেছে, অগস্টের শেষ দিকে রওনা হয়েছিল দলটি। ৪ জনের মধ্যে অভিজিৎ বণিক একজন অভিজ্ঞ পর্বতারোহী। এর আগেও একাধিক অভিযানে গেছেন তিনি। ইতিমধ্যেই ৪ জনের দলটি এডভান্সড বেস ক্যাম্প পর্যন্ত পৌঁছে গিয়েছিল বলে জানা গেছে। বুধবার সকালে তাঁরা সামিটের জন্য বেরিয়ে পড়েন। সেই ক্যাম্পেই অপেক্ষা করছিলেন শেরপা। সময় পেরিয়ে গেলেও ৪ জন না ফেরায় নীচে নেমে বাকিদের সে কথা জানান শেরপা।

এর পরেই শুরু হয় উদ্ধার অভিযান। অটল বিহারি বাজপেয়ী ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং এন্ড এলায়েড স্পোর্টস-এর পর্বতারোহীদের একটি দল ইতিমধ্যেই মানালি থেকে তাঁদের খোঁজে রওনা হয়েছে। ওই অঞ্চলে মোবাইলের নেটওয়ার্ক কাজ না করে তাঁরা স্যাটেলাইট ফোন নিয়ে উদ্ধারকাজে নেমেছেন। শৃঙ্গের নীচে পৌঁছাতে দিন দুয়েক লাগবে বলে জানিয়েছেন তাঁরা।

জানা গেছে, আলি রতনি তিব্বার শৃঙ্গে অভিযান অত্যন্ত কঠিন। হিমবাহ দিয়ে ঘেরা পর্বতশৃঙ্গটি অত্যন্ত খাড়াই এবং পাথুরে। মারাত্মক ঠান্ডা এবং দুর্গম প্রাকৃতিক পরিবেশে নিখোঁজ পর্যটকদের অবস্থা নিয়ে উদ্বিগ্ন সকলেই। প্রসঙ্গত, সপ্তাহখানেক আগেই হিমাচলে পর্বতারোহনে গিয়ে একইভাবে নিখোঁজ হয়ে যান দক্ষিণ ২৪ পরগনার বাসিন্দা আমতলার সুজয় দলুই। পাহাড়ের মাঝের একটি গভীর গর্তে পড়ে যান তিনি।


বারাসতের ধর্ষণকাণ্ডে গ্রেফতার মূল অভিযুক্ত সহ ৭, ক্লোজ করা হল এক পুলিশ আধিকারিককে

You might also like