Latest News

দেশে নতুন কোভিড আক্রান্ত ১ লক্ষ ৭৯ হাজার, ২৪ ঘণ্টায় সংক্রমণ বাড়ল ১২ শতাংশের বেশি

দ্য ওয়াল ব্যুরো : সোমবার সকালে (Monday morning) জানা যায়, তার আগের ২৪ ঘণ্টায় (24 hours) দেশে কোভিডে আক্রান্ত (Covid infected) হয়েছেন ১ লক্ষ ৭৯ হাজার ৭২৩ জন। অতিমহামারী শুরু হওয়ার পরে দেশে এই নিয়ে মোট আক্রান্ত হলেন ৩ কোটি ৫৭ লক্ষ মানুষ। বর্তমানে দেশে ওমিক্রন ভ্যারিয়ান্টে আক্রান্তের সংখ্যা ৪০৩৩ জন। মোট ২৭ টি রাজ্যে ওই ভ্যারিয়ান্টের সন্ধান পাওয়া গিয়েছে। ওমিক্রনে আক্রান্ত হয়ে দেশে মারা গিয়েছেন ১৪৬ জন।

দেশে মোট আক্রান্তের ২.০৩ শতাংশ অ্যাকটিভ রোগী। সুস্থ হয়ে ওঠার হার ৯৬.৬২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় অ্যাকটিভ রোগীর সংখ্যা বেড়েছে ১ লক্ষ ৩৩ হাজার ৮ জন। দেশে এখন দৈনিক পজিটিভিটি রেট ১৩.২৯ শতাংশ। সাপ্তাহিক পজিটিভিটি রেট ৭.৯২ শতাংশ। এখনও পর্যন্ত ভ্যাকসিনের ১৫১ কোটি ৯৪ লক্ষ ডোজ দেওয়া হয়েছে।

রবিবার মহারাষ্ট্রে কোভিডে আক্রান্ত হয়েছেন ৪৪ হাজার ৩৮৮ জন। মারা গিয়েছেন ১২ জন। অতিমহামারী শুরু হওয়ার পরে এই নিয়ে মহারাষ্ট্রে আক্রান্ত হলেন ৬৯ লক্ষ ২০ হাজার ৪৪ জন। রাজ্যে অ্যা কটিভ কেসের সংখ্যা ২ লক্ষ ২ হাজার ২৫৯ জন।

কোভিড পরিস্থিতির মধ্যেই আগামী মাসে ভোট হবে উত্তরপ্রদেশে। সেখানে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে ১৩০০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ওই রাজ্যে আক্রান্ত হয়েছেন ৭৬৯৫ জন। গত সপ্তাহের তুলনায় আক্রান্তের সংখ্যা ১৩ গুণ বেশি। লখনউতে ১১১৫ জন এবং নয়ডায় ১১৪৯ জন আক্রান্ত হয়েছেন।

দিল্লিতে রবিবার মারা গিয়েছেন ১৭ জন কোভিড রোগী। গতবছর ১৬ জুনের পরে রাজধানীতে আর কখনও একইদিনে এতজন কোভিড রোগীর মৃত্যু হয়নি। শহরে গত ২৪ ঘণ্টায় নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৭৫১ জন। পজিটিভিটি রেট ২৩.৫৩ শতাংশ।

রবিবার দেশের কোভিড পরিস্থিতি নিয়ে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন কোভিড প্রতিরোধে জোর দিতে হবে টেস্টিং, জিনোম সিকোয়েন্সিং ও টিকাকরণের ওপরে। আগামী দিনে আরও কঠোরভাবে মেনে চলতে হবে কোভিড বিধি। এদিন মোদীর সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মালব্য এবং কয়েকজন শীর্ষস্থানীয় সরকারি অফিসার।

সোমবারি কোভিড ভ্যাকসিনের তৃতীয় ডোজ দেওয়া শুরু হবে। প্রথমে স্বাস্থ্যকর্মী ও সম্মুখসারির কোভিড যোদ্ধাদের টিকা দেওয়া হবে। যে প্রবীণদের কো-মর্বিডিটি আছে, তাঁদেরও এদিন থেকে ভ্যাকসিন দেওয়া শুরু হবে।

You might also like