সোমবার, জানুয়ারি ২৭
TheWall
TheWall

কাঁঠালের বিরিয়ানি, বৃদ্ধার রান্নায় মোহিত দেশ-বিদেশ, লাখ লাখ দর্শক মস্তনাম্মার

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো: সংসারের সঙ্গে চাকরি। এসবের মাঝে কার আর রান্নাবান্না নিয়ে এক্সপেরিমেন্ট করার সময় থাকে। কিন্তু নিত্য নতুন রেসিপি নিয়ে আগ্রহ যাঁদের আছে তাঁদের জন্য আছেন মস্তনাম্মা। একেবারে ঘরোয়া পদ্ধতিতে যে কত নতুন রকমের পদ রান্না করা যায় সেটা জানতে হলে দেখতেই হবে মস্তনাম্মার ভিডিও।

২০১৬ সালে একটি ইউটিউব চ্যানেল শুরু করেন অন্ধ্রপ্রদেশের দুই বন্ধু, লক্ষ্মণ কারে ও শ্রীনাথ রেড্ডি। খুব সহজ উপায়ে কিছু রান্না করে পেট ভরানোর রেসিপির ভিডিও দেখা যেত ‘কান্ট্রি ফুড’ নামে এই চ্যানেলে। এখানে কোনও নামী রেস্তরাঁর নামী শেফ নয় গ্রামীন মহিলাদের হাতের রান্নার ভিডিওই তোলা হয়।

চ্যানেল শুরুর মাস কয়েক পরে লক্ষ্মণ কারে ও শ্রীনাথ রেড্ডি প্রথম বার আপলোড করেন মস্তনাম্মার একটি ভিডিও। গ্রামের খেতের মধ্যে বসেই মস্তনাম্মা এক্সপেরিমেন্ট করেন খাবারের নানা সরঞ্জাম দিয়ে। কখনও তরমুজের মধ্যে চিকেন, কখনও বা টমেটোর ভিতরে অমলেট কারি। আবার কখনও একেবার সাদামাটা বেগুনের তরকারি, বাঁধাকপির তরকারি। পিৎজা, ব্রেড ওমলেট, সামোসাও রয়েছে মস্তনাম্মার রান্নার তালিকায়। ফ্রায়েড চিলি চিকেন বা চিকেন ড্রামস্টিকের পাশাপাশি, মাছ বা চিকেন বা কাঁঠালের বিরিয়ানিও তৈরি করেছেন মস্তনাম্মা। গত ডিসেম্বরে ১০৭ বছর বয়সে মারা গিয়েছে মস্তানাম্মা। কিন্তু ইউটিউবে তাঁর জনপ্রিয়তা একটুও কমেনি। গোটা বিশ্ব জুড়ে খ্যাতি ছড়িয়ে রয়েছে।

রান্নার আগে প্রয়োজনীয় সব উপকরণ তাঁর হাতের কাছে গুছিয়ে দিতেন মস্তনাম্মার পরিবারের লোকজন। তার পরে তিনি আসরে নামতেন। ‘কান্ট্রি ফুড’-এর পক্ষে একবার জানানো হয়েছিল, তাদের সাবসক্রিপশন একা মস্তনাম্মাই বাড়িয়ে দেন কয়েক গুণ। তাঁর রেসিপি ভিডিও আপলোড হওয়ার পরে হই হই দেখতে ঢোকেন দর্শকেরা। হু হু করে বাড়তে থাকে ভিউজ।

আপনারও দেখে নিন কেমন করে বানিয়েছেন কাঁঠালের বিরিয়ানি–

Share.

Comments are closed.