বুধবার, নভেম্বর ২০
TheWall
TheWall

এবার হাতে হাতে প্যান, খরচ মাত্র ৬৬ টাকা, জেনে নিন পদ্ধতি

দ্য ওয়াল ব্যুরো: আয়কর রিটার্ন দাখিল করা থেকে ব্যাংক অ্যাকাউন্ট খোলা, বেশি টাকার আর্থিক লেনদেন থেকে সোনা কেনা সবেতেই এখন প্যান থাকা দরকার। এতদিন প্যান কার্ড বানাতে ফর্ম পূরণের সঙ্গে ডকুমেন্ট জমা দেওয়ার প্রয়োজন ছিল। আর প্যান কার্ড বানাতে কমপক্ষে ১৫ দিন লাগত। এখন আর বেশি সময় লাগবে না। হাতে হাতে মিলবে প্যান কার্ড।

আপনি এখন আয়কর বিভাগ থেকে চটজলদি ই-প্যান পেতে পারেন। ই-প্যান হ’ল ডিজিটালি স্বাক্ষরিত প্যান কার্ড। ই-প্যান পাওয়ার জন্য শুধু আবেদনকারীর একটি বৈধ আধার নম্বর বা ডিজিটাল স্বাক্ষর থাকা জরুরি।

এর জন্য খরচও বেশি নয়। আবেদনের সময়ে দু’রকম খরচ হতে পারে। একটি হার্ড কপি প্যান কার্ড এবং একটি ই-প্যান বা কেবল একটি ই-প্যান বা কেবল একটি ই-প্যান নির্বাচন করার বিকল্প বেছে নিতে হবে। যদি ই-প্যানের সঙ্গে প্যান কার্ডের প্রয়োজন হয় তবে দিতে হবে ১০৭ টাকা। আর শুধু ই-প্যান নিতে খরচ মাত্র ৬৬ টাকা।

কী ভাবে করা যাবে আবেদন–

প্রথমে https://www.pan.utiitsl.com/PAN/newA.do.ওয়েবসাইটে গিয়ে ই-প্যানের জন্য আবেদন করতে হবে। নতুন প্যান কার্ডের জন্য আবেদন করতে (ফর্ম ৪৯ এ) ক্লিক করতে হবে। এর পরে ই-প্যান পেতে ‘ডিজিটাল মোড’ সিলেক্ট করে, আবেদনকারীকে যাবতীয় তথ্য জমা দেওয়ার দরকার নেই এবং আধার-ভিত্তিক ই-সিগনেচার বা ডিজিটাল স্বাক্ষর ব্যবহার করতে হবে।

তবে সবার আগে আপনার মোবাইল নম্বরটি দিয়ে আপনার আধার আপডেট হয়েছে কিনা তা নিশ্চিত করুন। ই-কেওয়াইসি পরিচালনার জন্য আধারের সঙ্গে যুক্ত মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। ওটিপি দিয়ে নির্ধারিত ফর্ম্যাটে একটি সাম্প্রতিক ছবি আপলোড করতে হবে। ব্যাস তাহলেই কাজ শেষ। ই-প্যান কার্ডের প্রিন্ট আউট বের করে নিতে পারেন। তবে হার্ড কপির জন্য কিছুদিন অপেক্ষা করতে হবে। তবে সেটা কখনও এক সপ্তাহের বেশি নয়।

আরও পড়ুন

৫০ টাকায় নতুন প্যান কার্ড, এখনই জেনে নিন কী ভাবে আবেদন করবেন

Comments are closed.