বুধবার, আগস্ট ২১

জঙ্গি হানায় বিদেশি যোগ, ৩৯টি দেশের জন্য ভিসা অন অ্যারাইভাল নীতি মুলতুবি করল শ্রীলঙ্কা

দ্য ওয়াল ব্যুরো: ইস্টারে আত্মঘাতী হামলার পরে শ্রীলঙ্কায় এখন কঠোর নিরাপত্তার বাতাবরণ। দেশজুড়ে চলছে তল্লাশি ও ধরপাকড়।

সেই নিরাপত্তা বেষ্টনী আরও নিশ্ছিদ্র করতে ভিসা নীতিতেও পরিবর্তন আনতে চলেছে শ্রীলঙ্কা। পর্যটক আরও বেশি করে টানতে ৩৯টি দেশের ক্ষেত্রে ভিসা অন অ্যারাইভাল (শ্রীলঙ্কায় পৌঁছে ভিসা পাওয়ার ব্যবস্থা)  চালু করার সিদ্ধান্তে লাগাম টানলো সে দেশের সরকার। তবে সেই ৩৯টি দেশের নামের তালিকা এখনও প্রকাশ করেনি শ্রীলঙ্কা।


এলটিটিই কার্যত নিশ্চিহ্ন হয়ে যাওয়ার পর শ্রীলঙ্কা দক্ষিণ এশিয়ার অন্যতম জনপ্রিয় দেশে পরিণত হয়েছে। শ্রীলঙ্কার গড় জাতীয় আয়ের অনেকটাই জুড়ে আছে পর্যটন থেকে আয়। চলতি বছরের প্রথম তিন মাসে সে দেশে ৭ লক্ষ ৪০ হাজার বিদেশি পর্যটক গেছেন। শুধু ভারত থেকেই গত বছর সাড়ে ৪ লক্ষ পর্যটক শ্রীলঙ্কায় বেড়াতে গেছেন। এই বছর ভারত থেকে প্রায় ১০ লক্ষ পর্যটকের শ্রীলঙ্কা যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে সে দেশের সরকারি সূত্র থেকে জানানো হয়েছে। এই পরিস্থিতিতে ইস্টারে সন্ত্রাসবাদী হামলার পরে পর্যটকের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে কমে যাওয়ার আশঙ্কা রয়েছে।

শ্রীলঙ্কার পর্যটন মন্ত্রী জন অমরতুঙ্গা জানিয়েছেন, তাঁদের সরকার যে ৩৯টি দেশের জন্য ভিসা অন অ্যারাইভাল ব্যবস্থা চালু করবেন বলে সিদ্ধান্ত নিয়েছিলেন, তা আপাতত মুলতুবি রাখা হচ্ছে। এই ৩৯টি দেশের পরে আরও অনেকগুলি দেশের ক্ষেত্রেও এই ব্যবস্থা চালু করার কথা ছিল। কিন্তু এই জঙ্গি হানায় বিদেশের জঙ্গিদের জড়িয়ে থাকার কথা জানার পরে এখন ভিসার নিয়ম শিথিল করা হচ্ছে না।

Comments are closed.