করোনা আক্রান্তদের সেবায় সুইডেনের রাজকুমারী সোফিয়া, যোগ দিলেন স্টকহোমের হাসপাতালে

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো: বিশ্বজুড়ে মহামারীর আকার নিয়েছে নোভেল করোনাভাইরাস। আক্রান্তদের সুস্থ করে তুলতে জানপ্রাণ লড়িয়ে দিচ্ছেন পৃথিবীর প্রতিটি প্রান্তের চিকিৎসকরা। এবার করোনা আক্রান্তদের সেবায় এগিয়ে এলেন সুইডেনের রাজকুমারী সোফিয়া। অনলাইনে তিনদিনে একটি ইনটেনসিভ প্রোগ্রামে অংশগ্রহণ করেছিলেন রাজকুমারী। তার ভিত্তিতেই আপাতত স্টকহোমের সোফিয়াহেমেট হাসপাতালে ভলান্টিয়ার হিসেবে যোগ দিয়েছেন তিনি। এই হাসপাতালেরই একটি সম্মানীয় পদে আসীন রাজকুমারী সোফিয়া।

দ্য রয়্যাল সেন্টারের তরফে জানানো হয়েছে সরাসরি কোভিড-১৯ আক্রান্তদের সংস্পর্শে আসবেন না রাজকুমারী। বরং ভলান্টিয়ার হিসেবে হাসপাতালের অন্যান্য স্বাস্থ্যকর্মীদের সাহায্য করবেন। হাত লাগাবেন বিভিন্ন নন-মেডিক্যাল কাজে। সারা বিশ্বেই করোনাভাইরাস যেভাবে থাবা বসিয়েছে তার জেরে চিকিৎসক-নার্স এবং স্বাস্থ্যকর্মীদের দায়িত্ব এবং কাজ এক ঝটকায় অনেকগুণ বেড়ে গিয়েছে। তাই স্বাস্থ্যকর্মীদের উপর থেকে চাপ কমাতেই অনলাইন প্রশিক্ষণের ব্যবস্থা করেছে স্টকহোমের এই হাসপাতাল। সেখানে বিভিন্ন নন-মেডিক্যাল কাজকর্ম শেখানো হয়। তার মধ্যে রয়েছে কীভাবে সবকিছু পরিষ্কার করা দরকার, এই সময়ে রান্নাঘরে কী কী সতর্কতা বজায় রাখা প্রয়োজন এবং কোনও যন্ত্রপাতি বা যে কোনও জিনিসকে কীভাবে জীবাণুমুক্ত করা সম্ভব সেই সবই শেখানো হয় এই অনলাইন কোর্সের মাধ্যমে।

View this post on Instagram

#New Last week Princess Sofia took a 3-day course at Sophiahemmet hospital. The people who completed the course are now able to relieve the hospital staff during the coronavirus pandemic. They will for example disinfect equipment and help in the kitchen. Princess Sofia is Sophiahemmet’s honorary president. 📷: TT #princesssofia #prinsessansofia #swedishroyalfamily #kungahuset

A post shared by Royal family of Sweden (@royals_ofsweden) on

স্টকহোমের ওই হাসপাতালের তরফে জানানো হয়েছে এই দুর্দিনে রাজকুমারী যে তাঁদের সাহায্যের জন্য এগিয়ে এসেছেন এটা খুবই গর্বের বিষয় এবং হাসপাতালের সকলেই এই খবর পেয়ে দারুণ খুশি। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে রাজকুমারীর প্রথম ‘ওয়ার্ক ডে’-র ছবি। হাসপাতালের কাজে যুক্ত হয়েই সকলের সঙ্গে একদম আর পাঁচজন সাধারণ মানুষের মতোই মিশে গিয়েছেন রাজকুমারী সোফিয়া। হাসিমুখে সকলের সঙ্গে মিলেমিশে কাজ করছেন তিনি। সাহায্য করছেন সবরকম কাজেই। রাজকুমারীর এমন আচার-ব্যবহারে মুগ্ধ সবাই।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More