বুধবার, নভেম্বর ১৩

হড়পা বানে বিপর্যস্ত চিন, জলের তোড়ে ভেসে যাচ্ছে গাড়ি, দেখুন ভিডিও

দ্য ওয়াল ব্যুরো: ভয়াবহ হড়পা বানে বিপর্যস্ত চিনের দক্ষিণ-পশ্চিম অংশ। সেখানকার গুইঝাউ প্রদেশের একটি ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা গিয়েছে, জলের তোড়ে ভেসে যাচ্ছে বিলাসবহুল চার চাকার গাড়ি। গিয়ে পড়ছে সটান নদীতে। ওই ভিডিওতে দেখা গিয়েছে পার্কিং লটে দাঁড়িয়ে থাকা গাড়িগুলো একের পর এক গাড়ি জলের স্রোতের সঙ্গে ভেসে যাচ্ছে।

জানা গিয়েছে, গত কয়েকদিন ধরেই টানা বৃষ্টি হচ্ছে দক্ষিণ-পশ্চিম চিনের বিভিন্ন অংশে। টানা বৃষ্টির ফলে জল জমেছে অধিকাংশ অংশে। বেশ কিছু জায়গায় ভেঙে গিয়েছে রাস্তাঘাট। গত শনিবার ইয়ানহে তুজিয়া-তে আছড়ে পড়ে হড়পা বান। সেই বিধ্বংসী হড়পা বানের তীব্র জলের স্রোতে ভেসে গিয়েছে অসংখ্য গাড়ি। তবে কেবল গাড়ি ভেসে যাওয়া নয়, ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে সম্পত্তিতেও। রাস্তাঘাট ভেঙে যাওয়ার পাশাপাশি ভেঙেছে প্রচুর বাড়িঘর। ভেঙে গিয়েছে অসংখ্য গাছও। বিস্তীর্ণ অংশে বিচ্ছিন্ন হয়েছে বিদ্যুৎ। সবদিক থেকেই বিপর্যস্ত চিনের একটা বড় অংশের জনজীবন।

শুধুমাত্র হড়পা বান নয়, টানা বৃষ্টিতে চিনের দক্ষিণ-পশ্চিম অংশে দেখা গিয়েছে ভূমিধসও। এর ফলে মাটি আলগা হয়ে গিয়েছে বলে জানিয়েছেন পরিবেশবিদরা। যার ফলে আগামী দিনে ধসের পরিমাণ আরও বাড়তে বলে আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৪ জনের। নিখোঁজ হয়েছেন অনেকেই। বাড়ির ধ্বংসস্তূপের নীচে বেশ কিছু মানুষের আটকে থাকার আশঙ্কাও করা হচ্ছে। যেভাবে জলের তোড়ে গাড়ি ভেসে যেতে দেখা গিয়েছে, তার ফলে পরিবেশবিদদের আশঙ্কা হয়তো নিখোঁজ মানুষদের অনেকেই ওভাবে জলের তোড়ে ভেসে গিয়েছেন।

ইতিমধ্যেই উদ্ধারকাজে নেমেছে বিপর্যয় মোকাবিলাকারী দল। নিখোঁজদের খোঁজে শুরু হয়েছে তল্লশি। ব্যবস্থা করা হয়েছে ত্রাণ শিবিরেরও।

Comments are closed.