বৃহস্পতিবার, নভেম্বর ১৪

কাশ্মীর ইস্যুর প্রতিবাদ, লাহোরে ভাঙা হলো মহারাজা রঞ্জিত সিং-এর মূর্তি

  • 559
  •  
  •  
    559
    Shares

দ্য ওয়াল ব্যুরো : চলতি বছরের জুন মাসেই লাহোর ফোর্টে উন্মোচিত হয়েছিল ৯ ফুট উঁচু মহারাজা রঞ্জিত সিং-এর মূর্তি। শনিবার সেই মূর্তিই ভেঙে ফেললেন দুই ব্যক্তি। দু’জনেই পাকিস্তানের চরমপন্থী সংগঠনের সদস্য বলে জানা গিয়েছে। তাঁদের গ্রেফতার করেছে পুলিশ।

লাহোর পুলিশ সূত্রে খবর, শনিবার রাতে মৌলানা খাইম রিজভির দল তেহরিক লাব্বাইক পাকিস্তানের সদস্য ওই দুই ব্যক্তি লাহোর ফোর্টের মধ্যে থাকা মহারাজা রঞ্জিত সিং-এর মূর্তি ভেঙে ফেলেন। সঙ্গে সঙ্গে নিরাপত্তারক্ষীরা তা দেখতে পেয়ে দু’জনকে আটক করেন। তাঁদের পুলিশের হাতে তুলে দেওয়া হয়। পুলিশের সামনে তাঁরা বলেছেন, কাশ্মীরের উপর থেকে স্পেশ্যাল স্ট্যাটাস তুলে নেওয়ার প্রতিবাদেই এই কাণ্ড ঘটিয়েছেন তাঁরা। দু’জনের বিরুদ্ধে সরকারি সম্পতি ভাঙচুরের অভিযোগ দায়ের করা হয়েছে।

এই ঘটনায় দুঃখপ্রকাশ করেছে লাহোর ফোর্টের দায়িত্বে থাকা ওয়ালড সিটি অফ লাহোর অথরিটি। তাদের তরফে মুখপাত্র তানিয়া কুরেশি জানিয়েছেন, “মহারাজা রঞ্জিত সিং শুধুমাত্র ভারতের নন, উনি আমাদেরও গর্ব। তিনি উনবিংশ শতাব্দীতে শিখ রাজা ছিলেন। তাঁর বীরত্ব ও কাজকে সবাই সম্মান করেন। এই ঘটনায় আমরা অবাক ও দুঃখিত। দোষীদের সাজার দাবি করছি আমরা।”

ওয়ালড সিটি অফ লাহোর অথরিটির তরফে আরও জানানো হয়েছে, ইদ-এর পরেই ফের এই মূর্তি গড়ার কাজ শুরু হয়ে যাবে। তানিয়া বলেছেন, “আগামী সপ্তাহেই এই মূর্তি গড়ার কাজ শুরু হয়ে যাবে। তৈরি হয়ে যাওয়ার পরেই তা ফের নতুন করে সাধারণের জন্য খুলে দেওয়া হবে।”

Comments are closed.