বৃহস্পতিবার, অক্টোবর ১৭

সন্ত্রাসমূলক কাজে আর্থিক সাহায্য প্রদান, হাফিজ সইদের বিরুদ্ধে মামলা রুজু করল পাকিস্তান

  • 18
  •  
  •  
    18
    Shares

দ্য ওয়াল ব্যুরো: সন্ত্রাসে আর্থিক সাহায্য প্রদানের অভিযোগে হাফিজ সইদের বিরুদ্ধে মামলা রুজু করেছে পাকিস্তান। ২৬/১১-র মুম্বই হামলার মূল চক্রীর পাশাপাশি মামলা রুজু হয়েছে তার ১২ জন ঘনিষ্ঠ সঙ্গীর বিরুদ্ধেও।

জঙ্গি দমনে কড়া পদক্ষেপ নেওয়ার জন্য অনেকদিন ধরেই পাকিস্তানের উপর চাপ দিচ্ছিল বিশ্বের বিভিন্ন দেশ। শেষ পর্যন্ত চাপের কাছে নতি স্বীকার করতে বাধ্য হলো ইসলামাবাদ। পাক প্রশাসন জানিয়েছে হাফিজ সইদ এবং তার সঙ্গীদের বিরুদ্ধে মোট ২৩টি মামলা রুজু হয়েছে।

পাকিস্তানের সন্ত্রাস মোকাবিলা বিভাগ CTD) জানিয়েছে, জামাত-উদ-দাওয়া প্রধানের বিরুদ্ধে ২৩টি এবং তার ১২ জন ঘনিষ্ঠের বিরুদ্ধে পাঁচটি ট্রাস্টকে সন্ত্রাসে অর্থ জোগানোর অভিযোগ রয়েছে। সেই ভিত্তিতেই রুজু হয়েছে এই মামলাগুলি। আল-আনফাল, দাওয়াত উল ইরশাদ এবং মুয়াজ বিল জবল, এইসব ট্রাস্টের নামে এতদিন ধরে বিপুল পরিমাণ সম্পত্তি তৈরি করেছিল হাফিজ সইদ এবং তার সঙ্গীরা। এই সম্পত্তি থেকেই জোগাড় হতো অর্থ বিপুল পরিমাণ অর্থ। সেটাই লাগানো হতো সন্ত্রাসের কাজে। এই অভিযোগেই, লাহোর, গুজরানওয়ালা এবং মুলতানে মামলা রুজু করা হয়েছে।

তবে হাফিজ সইদ বা তার সংগঠন জামাত-উদ-দাওয়া নয়, এই ভাবে ট্রাস্ট তৈরি করে সম্পত্তির পরিমাণ বাড়িয়ে অর্থ জোগাড় করা এবং তা সন্ত্রাসমূলক কাজে ব্যবহার করার অভিযোগ রয়েছে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবা এবং এফআইএফ-এর বিরুদ্ধেও। তাদের বিরুদ্ধেও কড়া পদক্ষেপ নিয়েছে পাকিস্তান। পাক সন্ত্রাস মোকাবিলা বিভাগ জানিয়েছে এই জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধেও শুরু হয়েছে তদন্ত। সকল অপরাধীকে অ্যান্টি টেরোরিজম কোর্টে তোলা হবে বলেও জানিয়েছে পাকিস্তানের সন্ত্রাস মোকাবিলা বিভাগ (CTD)।

Comments are closed.