শুক্রবার, সেপ্টেম্বর ২০

কাশ্মীর থেকে দুনিয়ার নজর ঘোরাতে হামলা চালাতে পারে ভারত, অভিযোগ পাক সেনাপ্রধানের

দ্য ওয়াল ব্যুরো : কাশ্মীর নিয়ে ভারত-পাক চাপানউতোরের মধ্যে ফের মুখ খুলল পাকিস্তান। পাক সেনাপ্রধানের দাবি, ভারত যে কোনও মুহূর্তে আক্রমণ করতে পারে তাঁদের উপর। কিন্তু তাঁদের সেনাও সবরকম জবাব দেওয়ার জন্য তৈরি।

পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির সঙ্গে বৈঠকের পর এক সাংবাদিক সম্মেলনে পাক সেনাপ্রধান মেজর জেনারেল আসিফ গফুর বলেন, কাশ্মীর প্রসঙ্গ থেকে চোখ ঘোরাতে পাকিস্তানের উপর আক্রমণ করতে পারে ভারত। তিনি বলেন, “আমাদের কাছে খবর রয়েছে, কাশ্মীরের উপর থেকে বিশ্বের নজর ঘোরানোর জন্য আমাদের উপর আক্রমণ করতে পারে ভারত। কিন্তু আমরাও সব ধরণের পরিস্থিতির জন্য তৈরি।”

গফুর আরও জানান, লাইন অফ কন্ট্রোল ( এলওসি ) বরাবর প্রচুর সেনা মোতায়েন করা হয়েছে। কাশ্মীর ইস্যুকে নিয়ে অনিচ্ছাকৃত যুদ্ধের পরিস্থিতি তৈরি হতে পারে বলেও সতর্ক করেছেন তিনি।

এই সাংবাদিক সম্মেলনে পাক বিদেশমন্ত্রী কুরেশি বলেন, সরকার সিদ্ধান্ত নিয়েছে বিদেশমন্ত্রকে কাশ্মীরকে নিয়ে একটা পৃথক সেল খোলা হবে। তিনি বলেন, “কাশ্মীরের এই সমস্যাকে বিশ্বের দরবারে তুলে ধরা হবে এই সেলের প্রধান কাজ।”

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে কাশ্মীর প্রসঙ্গ তোলাকে তাঁদের কূটনৈতিক সাফল্য বলেই দাবি করেছেন কুরেশি। তিনি বলেন, “পাঁচ দশক পরে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে কাশ্মীর প্রসঙ্গ উঠল। এই নিয়ে আলোচনাও হলো। ভারত আটকানোর অনেক চেষ্টা করলেও এই আলোচনা আমাদের কূটনৈতিক সাফল্য।”

যদিও রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে রুদ্ধদার বৈঠকে আলোচনা ভারতের পক্ষেই গিয়েছে, তবুও তাকে নিজেদের হার না মনে করে কাশ্মীর প্রসঙ্গ নিয়ে ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস-এ যাওয়ার চিন্তাভাবনাও করছে ইসলামাবাদ।

Comments are closed.