রবিবার, অক্টোবর ২০

‘কাশ্মীর’ নামে পাকিস্তানে ৩৬ রাস্তা, ৫ পার্ক, পাশে থাকার বার্তা ইসলামাবাদের

দ্য ওয়াল ব্যুরো: কাশ্মীরিদের পাশে দাঁড়াতে অভিনব পদক্ষেপ নিল পাকিস্তান। পাকিস্তানের পঞ্জাব প্রদেশের প্রতিটি জেলার একটি করে রাস্তার নামকরণ করা হবে পাকিস্তানের নামে, এমনটাই জানিয়েছেন সেখানকার মুখ্যমন্ত্রী। জানানো হয়েছে, বদলানো হবে বেশ কিছু পার্কের নামও।

শুক্রবার পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী উসমান বুজদার এই ঘোষণা করেন। তিনি বলেন, “পঞ্জাব প্রদেশের ৩৬টি রাস্তা অর্থাৎ প্রতিটি জেলার একটি করে রাস্তার নাম রাখা হবে কাশ্মীর রোড। এ ছাড়াও এই প্রদেশের ৫টি পার্কের নাম রাখা হবে কাশ্মীর পার্ক। এ ভাবেই আমরা কাশ্মীরি ভাইদের এই লড়াইয়ে সমর্থন জানাবো। তাঁদের বলতে চাই, আমরা সবসময় তাঁদের পাশে আছি।”

৫ অগস্ট কাশ্মীরের উপর থেকে স্পেশ্যাল স্ট্যাটাস তুলে নেওয়ার পর থেকেই ক্ষুব্ধ পাকিস্তান। প্রধানমন্ত্রী ইমরান খান, বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি থেকে শুরু করে অনেক নেতাই এই সিদ্ধান্তের প্রবল সমালোচনা করেছেন। এই সিদ্ধান্তের প্রতিবাদে রাষ্ট্রপুঞ্জেরও দ্বারস্থ হয়েছে তাঁরা। কিন্তু তাতে কোনও লাভ হয়নি।

এ ছাড়াও এই সিদ্ধান্তের বিরোধিতা করতে পাকিস্তানে সব ভারতীয় ছবি, থিয়েটার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে ভারতের বিজ্ঞাপনকেও। এ বছর ১৫ অগস্ট পাকিস্তান জুড়ে কালাদিবস পালন করা হয়েছে। প্রধানমন্ত্রী ইমরান খান হুঁশিয়ারি দিয়ে বলেছেন, এই সিদ্ধান্তের ফলে যদি পুলওয়ামার মতো কোনও হামলা আবার ঘটে তাহলে তিনি অবাক হবেন না। কাশ্মীরিদের এই লড়াইকে স্বাধীনতার যুদ্ধের তকমাও দিয়েছেন ইমরান। তাঁর হুঁশিয়ারি এই স্বাধীনতার লড়াইকে আটকানোর কোনও ক্ষমতা ভারতের সেনাবাহিনীর নেই।

Comments are closed.