বৃহস্পতিবার, জুন ২০

মহাকাশ থেকে বার বার ভেসে আসছে রহস্যময় সিগন্যাল, ও প্রান্তে কারা

দ্য ওয়াল ব্যুরো: মহাকাশের সুদূরতম প্রান্তের অন্য একটি গ্যালাক্সি থেকে ভেসে আসছে রহস্যময় সংকেত। এক বার নয়, বার বার। সেই সংকেত ধরা পড়েছে কানাডার একটি টেলিস্কোপে। এর আগে একবারই মাত্র এই ধরনের সংকেত ভেসে এসেছিল মহাকাশ থেকে। নেচার পত্রিকায় মহাকাশ থেকে ভেসে আসা এই সিগন্যালের কথা প্রকাশিত হয়েছে।

এই সংকেতের কথা প্রকাশিত হতেই ফের অন্য মহাবিশ্বের কোনও গ্রহে অন্য কোনও প্রাণের সম্ভাবনা নিয়ে আলোচনা উঠতে শুরু করেছে। এই রেডিও ওয়েভ কোথা থেকে আসছে তা নিয়ে বিজ্ঞানীদের মধ্যে নানা মত থাকলেও অন্য প্রাণের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া হচ্ছে না। মানুষের মতো প্রাণী যারা এই রেডিও ওয়েভ তৈরি করতে পারে, এমন কোনও কিছুও এর উৎস হতে পারে বলে মনে করছেন জ্যোতির্বিজ্ঞানীরা। আমেরিকার হার্ভার্ড-স্মিথসনিয়ান সেন্টার ফর অ্যাস্ট্রোফিজিক্স-এর বিজ্ঞানী এভি লোয়েব বলেন, এলিয়েন স্পেসক্র্যাফট থেকেও এসে থাকতে পারে এই সংকেত।

কানাডার এই টেলিস্কোপেই ধরা পড়েছে সিগন্যাল

যে অবজারভেটরির টেলিস্কোপে এই সিগন্যাল ধরা পড়েছে সেটি কানাডার ব্রিটিশ কলম্বিয়ার ওক্যানাগান ভ্যালিতে। একশো মিটার লম্বা এই শক্তিশালী টেলিস্কোপ প্রতিদিন উত্তর দিকের গোটা আকাশ পর্যবেক্ষণ করতে পারে। ফাস্ট রেডিও ওয়েভ (এফআরবি) নামে ওই রেডিও ওয়েভের ১৩টি সংকেতের মধ্যে অনেকগুলিই এক রকম সিগন্যাল। যে গ্যালাক্সি থেকে ভেসে এসেছে এই রহস্যময় সংকেত, সেটি দেড়শো কোটি আলোকবর্ষ দূরের।

ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলম্বিয়ার জ্যোতির্বিজ্ঞানী ইনগ্রিড স্টেয়ার্স বলেছেন, এই ধরনের সংকেত যত আমরা পাব, তত এই মহাজাগতিক ধাঁধার উৎস আমরা বুঝতে পারব। কানাডার আর একটি বিশ্ববিদ্যালয় ম্যাকগিলের প্রফেসর শ্রীহর্ষ তেন্ডুলকরও জানান, সংকেতগুলি একই ধরনের। এফআরবি হলো ছোট ছোট উজ্জ্বল রেডিও ওয়েভ। এই ওয়েভগুলি মহাবিশ্বের অন্য প্রান্ত থেকে আসছে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।

Comments are closed.