শুক্রবার, আগস্ট ২৩

হোটেলের ঘরে বসেই প্রার্থনা, মক্কার নতুন আকর্ষণ ‘রিলিজিয়াস ট্যুরিজম’

দ্য ওয়াল ব্যুরো : প্রতি বছর লক্ষ লক্ষ মুসলিম হজে যান মক্কা। সেখানকার কাবার পাথরের সামনে প্রার্থনা করেন। কিন্তু ওই ভিড়ের মধ্যে ঠিকমতো প্রার্থনা করার ক্ষেত্রে সমস্যার মুখে পড়েন তাঁরা। সেই সমস্যা দূর করার জন্যই অভিনব ব্যবস্থা নিয়েছে বেশকিছু পাঁচতারা হোটেল। হোটেল থেকে ২৪ ঘণ্টা দেখা যাবে কাবার পাথর। এই রিলিজিয়াস ট্যুরিজম এখন মক্কার হোটেলগুলির অন্যতম আকর্ষণ।

এই সব হোটেলে ঢুকলে অবশ্যই চোখ টাটিয়ে উঠবে আপনার। মেঝের মার্বেল, সুন্দর কাঠের কাজ, বড় বড় ঝাড়বাতি, আর তার সঙ্গে জানলার কাঁচ দিয়ে মক্কার প্রার্থনা স্থান।

সেখানকার একটি হোটেল জানিয়েছে, তাঁদের হোটেলের ২৯ তলায় তিনটি প্রার্থনা স্থল রয়েছে। সেই প্রার্থনাস্থলে বসে জানলা দিয়ে তাকালেই কাবার পাথর চোখে পড়বে। ওই হোটেলে যারা ওঠেন তাঁরা পাঁচ ওয়াক্তের নমাজ পড়েন সেখানে বসে। সেই এলাকার প্রায় সব হোটেলেই এই সুবিধা রয়েছে। কোনও হোটেলে আবার দু’দিকের জানলা দিয়ে দেখা যায় কাবার পাথর। তাই সেই ঘরগুলির জন্য আগত যাত্রীদের অনেক আগে থেকে বুকিং করতে হয়।

প্রতি বছর প্রায় ২৫ লক্ষ তীর্থযাত্রী আসেন। তাঁদের মধ্যে বেশিরভাগেরই অবশ্য এই সব হোটেলে থাকার সামর্থ্য নেই। কিন্তু যাঁদের আছে, তাঁরা অনেক আগে থেকেই বুক করেন এখানকার ঘর। এই সব ঘরের ভাড়াও অবশ্য অন্য ঘর বা হোটেলের থেকে বেশি। সাধারণত এই ঘরগুলির ভাড়া একরাতের জন্য ৬৫ থেকে ৭০ হাজার টাকা হয়।

এ বছর ৯ অগস্ট থেকে শুরু হয়েছে হজ। ইতিমধ্যেই এই এখানকার সব হোটেল ভর্তি। ২৪ ঘণ্টা ঘরে বসেই কাবার পাথরের দিকে চেয়ে প্রার্থনা করছেন তীর্থযাত্রীরা। সৌজন্যে মক্কার রিলিজিয়াস ট্যুরিজম।

Comments are closed.