মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭

বয়স মাত্র ৫৬! ৯০ ঘণ্টায় ১২০০ কিলোমিটার সাইকেল চালিয়ে রেকর্ড গড়লেন সেনা অফিসার

দ্য ওয়াল ব্যুরো: ভারতীয় সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল তিনি। বয়স ৫৬। আর এই বয়সেই ফ্রান্সের সবথেকে পুরনো সাইকেল প্রতিযোগিতা সম্পূর্ণ করলেন অনিল পুরী। ১২০০ কিলোমিটার লম্বা এই প্রতিযোগিতায় টানা ৯০ ঘণ্টা সাইকেল চালিয়েছেন তিনি। প্রথম ভারতীয় লেফটেন্যান্ট হিসেবে এই রেকর্ড গড়েছেন তিনি।

ভারতীয় সেনার তরফে টুইট করে এ কথা জানানো হয়েছে। এই টুইটে বলা হয়েছে, “৯০ ঘণ্টা ধরে না ঘুমিয়ে সাইকেল চালিয়ে ফ্রান্সের সবথেকে পুরনো সাইকেল প্রতিযোগিতা পূর্ণ করেছেন লেফটেন্যান্ট জেনারেল অনিল পুরী। তিনিই প্রথম লেফটেন্যান্ট যিনি এই কৃতিত্বের অধিকারী হয়েছেন।”

১৯৩১ সাল থেকে শুরু হওয়া প্যারিস-ব্রেস্ট-প্যারিস রুটের এই সাইক্লিং প্রতিযোগিতা বিশ্বের অন্যতম পুরনো ও বিখ্যাত সাইক্লিং প্রতিযোগিতা। এখনও অবধি ৩১ হাজার ১২৫ জন এই প্রতিযোগিতা সম্পূর্ণ করেছেন। এই বছরের ফ্রান্সের শহর র‍্যামবউইলেট থেকে এই প্রতিযোগিতা শুরু হয়েছিল। তারপর এখানেই সেই প্রতিযোগিতা শেষ হয়।

এই খবর প্রকাশ হওয়ার পর থেকে সোশ্যাল মিডিয়া ভরে গিয়েছে প্রশংসায়। সবাই লেফটেন্যান্ট জেনারেল অনিল পুরীর স্ট্যামিনার প্রশংসা করেছেন। এই বয়সেও যেভাবে টানা ৯০ ঘণ্টা তিনি সাইকেল চালিয়েছেন, তার প্রশংসা করছেন সবাই। কেউ কেউ আবার বলছেন, এই হলো ভারতীয় সেনা। সেনাবাহিনীর অফিসার বলেই এই বয়সেও এ ভাবে সাইকেল চালাতে পেরেছেন পুরী। দেশের নাম বিশ্বের মানচিত্রে তুলে ধরার জন্যও সবাই সম্মান জানিয়েছেন লেফটেন্যান্ট অনিল পুরীকে।

Comments are closed.