মঙ্গলবার, এপ্রিল ২৩

অবতরণের সময় হাওয়ায় দুলছে বিমান, শেষ মুহূর্তে কী করলেন পাইলট? দেখুন ভিডিও

দ্য ওয়াল ব্যুরো : প্রচণ্ড জোরে হাওয়া বইছিল বিমানবন্দরে। ঠিক সেই মুহূর্তেই অবতরণ করছিল একটি বিমান। হাওয়ার চোটে দুলতে শুরু করে বিমানটি। মনে হচ্ছিল সোজা গিয়ে আছড়ে পড়বে বিমানবন্দরে। কিন্তু পাইলটের দক্ষতায় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেলেন যাত্রীরা। শেষ মুহূর্তে বিমান নিয়ে ফের উড়ে গেলেন পাইলট।

ব্রিটিশ এয়ারওয়েজের বিমান ২৭৬ হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লন্ডনের হিথরো বিমানবন্দরের উদ্দেশে রওনা দিয়েছিল। সঠিক সময়ে তা পৌঁছেও যায়। কিন্তু বিপত্তি বাধে অবতরণের সময়। বিগ জেট টিভি সূত্রে খবর, সেই সময় বিমানবন্দর চত্বরে প্রচণ্ড জোরে হাওয়া বইছিল। সেই হাওয়ার মধ্যে অবতরণের সময় রীতিমতো দুলতে থাকে বিমান। দেখে মনে হচ্ছিল, এই অবস্থায় সেফ ল্যান্ডিং করা অসম্ভব। বিমান গিয়ে সরাসরি হয়তো ধাক্কা মারবে বিমানবন্দরে।

কিন্তু পাইলট ছিলেন সজাগ। তিনি বুঝতে পারেন এ ভাবে অবতরণ করা সম্ভব নয়। তাই মাটি ছোঁয়ার ঠিক আগের মুহূর্তে ফের বিমান নিয়ে উড়ে যান তিনি। অবতরণ করতে না পেরে বিমান নিয়ে উড়ে যাওয়ার এই প্রক্রিয়াকে বলে ‘টেক অফ/ গো অ্যারাউন্ড’ বা ‘টোগা’। অনেক পাইলটই অবতরণ করতে না পেরে এটা করে থাকেন। তবে এই রকম পরিস্থিতির মধ্যে এটা করা খুব কঠিন।

পুরো ঘটনাটির ভিডিও করা হয় বিগ জেট টিভির তরফে। টুইটারে প্রকাশও করা হয় সেই ভিডিও। তলায় লেখা হয়, ‘ওয়েল ডান পাইলট’। মুহূর্তের মধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় ভিডিওটি। ইতিমধ্যেই ২.৯ মিলিয়ন লোক দেখেছেন এই ভিডিও। সবাই পাইলটের দক্ষতার প্রশংসা করেছেন। অনেকে আবার তাঁর উপস্থিত বুদ্ধিরও প্রশংসা করেছেন।

অবশ্য বিমান নিয়ে উড়ে যাওয়ার পর এক চক্কর কেটে নির্ধারিত সময়ের থেকে ১৮ মিনিট পর হিথরো বিমানবন্দরে অবতরণ করে ব্রিটিশ এয়ারওয়েজের ওই বিমান।

আরও পড়ুন

সিবিআই-এর পাল্টা: ভারতী-ঘনিষ্ঠ অফিসারকে তুলে নিল সিআইডি

 

Shares

Comments are closed.