শুক্রবার, সেপ্টেম্বর ২০

সিওলের রাস্তায় পাক পতাকা হাতে মোদীর বিরুদ্ধে স্লোগান, এগিয়ে গেলেন বিজেপি নেত্রী, তারপর?

দ্য ওয়াল ব্যুরো: দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলের রাস্তায় পাকিস্তানের পতাকা হাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে স্লোগান দিচ্ছিলেন একদল পাক সমর্থক। সিওলের ভারতীয় দূতাবাস থেকে ওই সময়েই গাড়িতে করে ফিরছিলেন বিজেপি নেত্রী সাহিজা ইলমি। কিন্তু ভিড়ের মধ্যে থেকে মোদী-বিরোধী স্লোগান শুনেই গাড়ি থেকে নেমে পড়েন সাহিজা। এগিয়ে যান তাঁদের দিকে। স্পষ্ট বলে দেন, “আমাদের প্রধানমন্ত্রীকে অপমান করার অধিকার আপনাদের নেই।”

গত শুক্রবার সিওলের রাস্তায় এই ঘটনা ঘটার পর সংবাদ সংস্থা এএনআই-কে সাহিজা বলেন, “ওই পরিস্থিতিতে সব থেকে গুরুত্বপূর্ন ছিল ওদের চোখে চোখ রেখে প্রতিবাদ করা। সেটা আমি করেছি।”

সাহিজা-সহ আরও দুই বিজেপি নেতা বিশ্ব নাগরিক মঞ্চের প্রতিনিধি হিসেবে শান্তি ও ঐক্য মঞ্চের সেমিনারে যোগ দিতে সিওল গিয়েছিলেন। তরুণ এই বিজেপি নেত্রীর কথায়, “হোটেলে ফেরার পথে আমরা দেখতে পাই, পাকিস্তানের পতাকা হাতে একদল লোক রাস্তায় জমায়েত হয়ে ভারত ও আমাদের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে স্লোগান দিচ্ছে। অনেক মানুষ ভিড় করে তাদের দেখছে। আমাদের মনে হয়েছিল, এটা আমাদের কর্তব্য তাদের গিয়ে বলা যে, তারা যেন আমাদের দেশ বা আমাদের প্রধানমন্ত্রীকে অপমান না করে। ৩৭০ ধারা বাতিল আমাদের অভ্যন্তরীণ ব্যাপার। তোমাদের সমস্যা থাকলেও কিছু করার নেই।”

তিন মিনিট ২৫ সেকেন্ডের ওই ভিডিয়োয় দেখা যাচ্ছে, সাজিয়া ও  আরও কয়েকজন একটি ট্যাক্সি থেকে নেমে ওই জমায়েতের দিকে এগিয়ে যাচ্ছেন। তারপর ওই স্লোগানের বিরুদ্ধে প্রতিবাদে সামিল হতে দেখা যায় বিজেপি ও আরএসএস-এর নেতাদের দলটিকে।

এএনআই-কে সাজিয়া আরও বলেন, ‘‘আমরা যেখানেই থাকি না কেন, আমাদের প্রতিবাদ করাটা গুরুত্বপূর্ণ। একজন দেশবাসী হিসেবে, একজন ভারতীয় হিসেবে নিজের রাগকে শান্তিপূর্ণ ভাবে প্রকাশ করাটা গুরুত্বপূর্ণ ছিল। যে কোনও সময় যে কেউ আপনার দেশ, আপনাদের প্রধা‌নমন্ত্রী সম্পর্কে কিছু বললে আপনার উচিত মুখ খোলা। এবং ভয় পাওয়ারও কিছু নেই, যখন আপনি সেটা শান্তিপূর্ণ ভাবে করছেন।”

Comments are closed.