মঙ্গলবার, জানুয়ারি ২২

ছ’মাসের মধ্যে ওজন কমিয়ে স্লিম, স্মার্ট, ফিট না হলে আর ডিউটি নয় ফ্লাইটে

দ্য ওয়াল ব্যুরো: ছ’মাসের মধ্যে ফিগার ঠিক করে স্লিম হয়ে না হলে বসিয়ে দেওয়া হবে। কেবিন ক্রু-দের সাফ জানিয়ে দিল পাকিস্তানের সরকারি বিমানসংস্থা। নিজেদের ‘মোটা আর আনস্মার্ট‘ কেবিন ক্রু-দের উদ্দেশে রীতিমতো ফরমান জারি করেছে পাকিস্তান ইন্টারন্যাশন্যাল এয়ারলাইন্স। ছ’মাসের মধ্যে স্লিম, স্মার্ট আর ফিট না হলে আর আকাশে ওড়ার অনুমতি দেওয়া হবে না বলে জানিয়েছে অসন্তুষ্ট কর্তৃপক্ষ।

পিআইএ-র মুখপাত্র মাসুদ তাজওয়ার বলেন, যাত্রীরা কেউ আনফিট আর আনস্মার্ট কেবিন ক্রু চান না। ছয় মাসের মধ্যে ফিট হওয়ার এই নির্দেশ মানতেই হবে যদি চাকরি করতে হয়, সাফ কথা বিমান সংস্থা কর্তৃপক্ষের। মোটা ফ্লাইট অ্যাটেনড্যান্টদের নিয়ে ইতিমধ্যে নাকি কয়েক জন যাত্রী তাঁদের কাছে অভিযোগ জানিয়েছেন বলে দাবি পিআইএ-র।

ওই নির্দেশে বলা হয়েছে, আগামী ১ জুলাইয়ের মধ্যে শখানেক কেবিন ক্রু-কে ফিট হতে হবে। ওজন না কমাতে পারলে তাঁদের এয়ারক্রু মেডিক্যাল সেন্টারে পাঠিয়ে দেখা হবে কেন তাঁরা মোটা। ইতিমধ্যে একটি চার্ট তৈরি করে কর্মীদের কাছে তা পাঠিয়ে দিয়েছে পিআইএ। সেখানে কোন হাইটে, কার কত ওজন হওয়া উচিত তা লিখে দেওয়া হয়েছে। উদাহরণ হিসেবে বলা হয়েছে, ৫ ফুট ৭ ইঞ্চি লম্বা এমন কেবিন ক্রু-র ওজন হওয়া উচিত ৬০ থেকে ৬৬ কিলোর মধ্যে। এর চেয়ে বেশি ওজন হলে আর বিমানে ডিউটি করতে দেওয়া হবে না।

আপাতত ১৮০০ জন কর্মীর কাছে এই নির্দেশ গেছে। জানানো হয়েছে, পাকিস্তান ইন্টারন্যাশন্যাল এয়ারলাইন্সের এই কর্মীরা যে বেস স্টেশনে কাজ করেন, সেখানেই মাপা হবে তাঁদের ওজন। তবে শুধু কেমন দেখতে লাগছে সেটাই বিচার্য নয়, এ ক্ষেত্রে স্বাস্থ্যের কথা ভেবেও ওজন কমাতে বলা হয়েছে কর্মীদের।

Shares

Comments are closed.