শুক্রবার, সেপ্টেম্বর ২০

বিয়েবাড়িতে আত্মঘাতী বিস্ফোরণ কাবুলে, নিহত অন্তত ৬৩, আহত প্রায় ২০০

দ্য ওয়াল ব্যুরো : বিয়েবাড়ির উৎসব হঠাৎই বদলে গেল কান্না, বারুদ ও রক্তে। আত্মঘাতী বিস্ফোরণে কাবুলে নিহত হয়েছে অন্তত ৬৩। আহত প্রায় ২০০। এই সংখ্যা আরও বাড়তে পারে বলেই মনে করা হচ্ছে।

ঘটনাটি ঘটেছে শনিবার রাতে। সূত্রের খবর, শিয়া সম্প্রদায়ের মুসলিমদের বিয়েবাড়ির একটি অনুষ্ঠান চলছিল। এমন সময় হঠাৎ করেই বিস্ফোরণ হয়। যদিও বিস্ফোরণের পর তালিবানরা এই বিস্ফোরণের দায় স্বীকার করেনি। মনে করা হচ্ছে সুন্নি সম্প্রদায়ের জঙ্গি গোষ্ঠী আইসিস-এর হাত থাকতে পারে এই বিস্ফোরণের পেছনে। আফগানিস্তানে মাঝেমধ্যেই সুন্নি সম্প্রদায়ের হাতে আক্রান্ত হন শিয়া সম্প্রদায়ের মানুষ।

বিয়েবাড়িতে থাকা মহম্মদ ফারহাজ নামের এক ব্যক্তি জানিয়েছেন, তিনি তখন সবে খেতে বসেছিলেন। এমন সময় অনুষ্ঠান ঘরে বিস্ফোরণ হয়। সেখানেই বেশি লোকের জমায়েত ছিল। বিস্ফোরণের পরেই গোটা হল ধোঁয়ায় ঢেকে যায় বলে জানিয়েছেন তিনি। প্রায় ২০ মিনিট সেখানেই আহত অবস্থায় পড়ে ছিলেন তিনি। চারদিকে শুধু আর্তনাদ ও কান্নার আওয়াজ শুনতে পাওয়া যাচ্ছিল।

সঙ্গে সঙ্গে খবর পেয়ে সেখানে আসে পুলিশ। তারা পুরো এলাকা ঘিরে ফেলে। মৃতদেহ সরানোর কাজ শুরু হয়। কিন্তু বিস্ফোরণের ২ ঘণ্টা কেটে যাওয়ার পরেও সেখানে ছড়িয়ে ছিটিয়ে দেহ পড়েছিল বলে জানিয়েছেন ফারজান। আহতদের সঙ্গে সঙ্গে হাসপাতালে পাঠানো হয়।

এই বিস্ফোরণ এমন সময়ে হয়েছে, যখন আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরানোর ব্যাপারে তালিবান ও আমেরিকার মধ্যে আলোচনা চলছে। আমেরিকার সেনা সরানোর বদলে তালিবানরা আফগানিস্তানে শান্তি শৃঙ্খলা বজায় রাখবে, এমনটাই চুক্তি হচ্ছিল দু’দেশের মধ্যে।

Comments are closed.