শুক্রবার, এপ্রিল ২৬

#Breaking: রাজীব কুমারের বিরুদ্ধে বিভাগীয় তদন্তের নির্দেশ দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক

দ্য ওয়াল ব্যুরো: সুপ্রিম কোর্টের রায়ের কয়েক ঘণ্টার মধ্যেই কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরু করার নির্দেশ দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। শৃঙ্খলা ভঙ্গ এবং সার্ভিস রুল ভাঙার জন্য তাঁর বিরুদ্ধে এই তদন্তের নির্দেশ বলে জানা গিয়েছে। 

রবিবার রাতে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার মেট্রো চ্যানেলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ধর্ণায় বসে পড়েছিলেন। সেই ঘটনার কথা উল্লেখ করেই মঙ্গলবার রাজ্যের মুখ্যসচিবকে চিঠি লিখেছে রাজনাথ সিং-এর দফতর। সেখানে ধারা উল্লেখ করে বলে দেওয়া হয়েছে, ১৯৮৯ ব্যাচের এই আইপিএস শৃঙ্খলাভঙ্গ করেছেন।

চিটফান্ড কেলেঙ্কারির তদন্তের জন্য রবিবার সন্ধে বেলা রাজীব কুমারের বাড়িতে হানা দিয়েছিল কেন্দ্রীয় তদন্ত এজেন্সির বিরাট একটি দল। কিন্তু কলকাতা পুলিশের ব্যারিকেড আটকে দেয় গোয়েন্দাদের। টেনে হিঁচড়ে লাউডন স্ট্রিট থেকে কেন্দ্রীয় গোয়েন্দাদের তুলে আনা হয় শেক্সপিয়র সরণি থানায়। এরপর তাঁর বাড়িতে যান মুখ্যমন্ত্রী। পুলিশের শীর্ষ কর্তারাও পৌঁছে যান নগরপালের বাংলোয়। সেখান থেকে বেরিয়ে সাংবাদিক সম্মেলনে মমতা সংবিধান লঙ্ঘনের অভিযোগ তোলেন কেন্দ্রের বিরুদ্ধে। সংবিধান বাঁচাতে ধর্ণায় বসে সত্যাগ্রহ শুরু করেন তৃণমূলনেত্রী। এর কিছুটা পরেই দেখা যায়, হলুদ রঙের স্ট্রাইপ শার্ট পরে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার পৌঁছে গিয়েছেন দিদির ধর্ণায়। সঙ্গে ছিলেন সুরজিৎ করপুরকায়স্থ, অনুজ শর্মার মতো পুলিশ আধিকারিকরাও। এ বার সেই ঘটনাতেই তদন্ত শুরুর নির্দেশ দিল দিল্লি।

প্রসঙ্গত, সোমবারই গোটা পরিস্থিতি জানতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ফোন করেন রাজ্যের সাংবিধানিক প্রধান রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীকে। সংসদে দাঁড়িয়েও রাজনাথ বলেন, বাংলায় সাংবিধানিক কাঠামো ভেঙে পড়েছে। কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদও নগরপালের ধর্ণায় বসা নিয়ে মন্তব্য করেছিলেন। বলেছিলেন, “কী হচ্ছে বাংলায়! পুলিশ কমিশনার গিয়ে ধর্ণায় বসে পড়ছেন!”

সিবিআইয়ের দায়ের করা মামলায় মঙ্গলবার সুপ্রিম কোর্ট রায় দিয়েছে, রাজীব কুমারকে আপাতত গ্রেফতার করা যাবে না। কিন্তু তাঁকে জেরায় বসতে হবে। সেই রায়ে সাময়িক স্বস্তি পেলেও এ বার বিভাগীয় তদন্তের নির্দেশ দিল স্বরাষ্ট্রমন্ত্রক। এখন দেখার, রাজনাথের দফতরের চিঠির জবাবে কী জানায় নবান্ন।

আরও পড়ুন 

আমার সঙ্গে পাঙ্গা নিলে আমি চাঙ্গা হয়ে যাই: ধর্ণামঞ্চে মমতা

Shares

Comments are closed.