বুধবার, অক্টোবর ১৬

লেখা থামেনি বুদ্ধবাবুর, এ বার পুজোতেও বেরোচ্ছে বই

দ্য ওয়াল ব্যুরো: অসুস্থ। গৃহবন্দি। কয়েকদিন আগেই ছাড়া পেয়েছেন হাসপাতাল থেকে। কিন্তু লেখা থামেনি প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান সিপিএম নেতা বুদ্ধদেব ভট্টাচার্যের। এ বার পুজোতেও প্রকাশ হচ্ছে তাঁর নতুন বই ‘স্বর্গের নীচে মহাবিশৃঙ্খলা।’

মূলত চিনের প্রেক্ষাপট নিয়েই এই বই। চিন বিপ্লবের পুরোধা মাও সে তুং-এর বিখ্যাত উক্তি ছিল “There is great disorder under heaven. The situation is excellent” মাও-এর এই উক্তি থেকেই বইয়ের নামকরণ করা হয়েছে।

মূলত তুলে ধরা হয়েছে কী ভাবে চিন এই জায়গায় এসে দাঁড়িয়েছে। সেখানকার কৃষক সংগ্রাম থেকে শ্রমিক আন্দোলন কোন পথে এগিয়েছে, সার্বিক ভাবে সেটাই উঠে এসেছে বুদ্ধবাবুর লেখায়। আজকের চিনের সমস্যা, সম্ভাবনা সবটাই উঠে এসেছে এই কমিউনিস্ট নেতার লেখায়। ন্যাশনাল বুক এজেন্সি থেকে রবিবার প্রকাশিত হচ্ছে বই। দাম ষাট টাকা।

২০১৭ সালে সিপিএম যখন সোভিয়েত ইউনিয়নের বলশেভিক বিপ্লবের শতবর্ষ পালন করছে, সেই সংক্রান্ত একটি সেমিনারে বুদ্ধবাবুর বক্তৃতায় বারবার উঠে এসেছিল চিনের কথা। এ বার সেটাকেই লিখিত আকারে উপস্থাপন করলেন তিনি।

গতবার পুজোয় তাঁর লেখা ‘নাৎসি জার্মানির জন্ম ও মৃত্যু’ শীর্ষক বই হট কেকের মতো বিকিয়েছিল বাজারে। প্রকাশের ৭২ ঘণ্টার মধ্যে স্রেফ উবে গিয়েছিল ১২হাজার কপি। এই বইও এ বার শারদীয়ায় বাম কর্মী সমর্থকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হবে বলেই মত প্রকাশনা সংস্থার।

আরও পড়ুন:

Exclusive: তিন দিনেই ‘আউট অফ স্টক’ বুদ্ধবাবুর লেখা বই

Comments are closed.