শুক্রবার, নভেম্বর ২২
TheWall
TheWall

সোনায় দিতে হবে কর, বেশি হলে জরিমানা, নোট বাতিলের মতোই বড় ভাবনা কেন্দ্রের

দ্য ওয়াল ব্যুরো: নোট বাতিলের পরে এবার কালো টাকা রুখতে বড় পদক্ষেপ নিতে চলেছে মোদি সরকার৷ সূত্রের খবর, শিগগিরই ঘরে ঘরে গচ্ছিত রাখা সোনায় লাগাম দিতে নতুন স্কিম আনতে চলেছে নরেন্দ্র মোদী সরকার।

কালো টাকার বিরুদ্ধে লড়াই চালাতে ২০১৬ সালের ৮ নভেম্বর নোটবাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথম মোদী সরকারের সেই সিদ্ধান্ত কালো টাকা ধরার কাজে বড় সাফল্য পায়নি। এবার দ্বিতীয় মোদী সরকার এবার সোনা কিনে কালো টাকা সাদা করার প্রবণতা বন্ধ করতে চাইছে। খুব শীঘ্রই কেন্দ্র চালু করতে পারে অ্যামনেস্টি স্কিম।

ওই স্কিম সত্যিই নিয়ে এল একটি নির্দিষ্ট মাত্রার বেশি রসিদ ছাড়া সোনা থাকলে তার তথ্য দিতে হবে সরকারকে৷ সোনার মূল্যও জানাতে হবে সরকারকে৷ সোনার মূল্য নির্ধারিত করার জন্য ভ্যালুয়েশন সেন্টারের সার্টিফিকেট লাগবে৷ কোনও নাগরিক রসিদ ছাড়া যতটা সোনা থাকার ঘোষণা করবেন তার উপরে ট্যাক্স দিতে হবে৷ এই স্কিমটি একটি বিশেষ সময়সীমার জন্য খোলা হবে৷ স্কিম শেষ হওয়ার পরে নির্দিষ্ট মাত্রার উপরে সোনা থাকলে জরিমানা দিতে হবে৷ মন্দির বা ট্রাস্টের কাছে জমা থাকা সোনা প্রোডাক্টিভ ইনভেস্টমেন্ট হিসেবে ব্যবহার করার ঘোষণাও করা হতে পারে৷

সূত্রের খবর অনুযায়ী, অর্থ মন্ত্রালয় ইতিমধ্যেই এই স্কিমের ড্রাফ্ট তৈরি করে ফেলেছে এবং তা মন্ত্রিসভার অনুমোদনের জন্য পাঠিয়েছে৷ মোদী মন্ত্রিসভা শীঘ্রই এই স্কিমকে অনুমোদন দেবে বলে মনে করা হচ্ছে৷ অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহেই ক্যাবিনেটে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা ছিল কিন্তু মহারাষ্ট্র ও হরিয়ানায় নির্বাচনের জন্য তা পিছিয়ে দেওয়া হয়৷ এবার ওই স্কিম নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে যেতে পারে।

Comments are closed.