করোনার ধাক্কায় শেয়ার বাজারে ধস, সেনসেক্স পড়ল ৩,০৯১ পয়েন্ট, ৪৫ মিনিটের জন্য বন্ধ বেচাকেনা

শুক্রবার বিপুল ধস নামল শেয়ার বাজারে। হুড়মুড়িয়ে পড়ল শেয়ার সূচক। এক ধাক্কায় সেনসেক্স নামল ৩.০৯১ পয়েন্টে। নিফটির সূচক নেমেছে ৯,০০০ পয়েন্টেরও নীচে।

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো: করোনাভাইরাসের সংক্রমণকে বিশ্ব জোড়া মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।তার ওপরে তেলের দামও কমছে চড়চড় করে। রীতিমতো উদ্বেগে রয়েছেন বিনিয়োগকারীরা। এর মাঝেই শুক্রবার বিপুল ধস নামল শেয়ার বাজারে। হুড়মুড়িয়ে পড়ল শেয়ার সূচক। এক ধাক্কায় সেনসেক্স নামল ৩,০৯১ পয়েন্টে। নিফটির সূচক নেমেছে ৯,০০০ পয়েন্টেরও নীচে।

    বাজারের পতন এতটাই যে ৪৫ মিনিটের জন্য বন্ধ রাখতে হল শেয়ার কেনাবেচা। সেনসেক্স ও নিফটি দুই সূচকই লোয়ার সার্কিটে পৌঁছে গেছে। এই মহাপতনের কারণে বন্ধ রাখতে হয়েছে বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই) এবং ন্যাশনাল ফিফটি (নিফটি)।

    শুক্রবার সকালে ১৫০০ পয়েন্ট নীচে নেমে খোলে সেনসেক্স। এরপর হুড়মুড়িয়ে তাসের ঘরের মতো নামতে থাকে সূচক। বেলা ১০টার পরে দেখা যায় সেনসেক্স ৩০০০ পয়েন্টের নীচে নেমে গেছে। আপাতত ২৯৬৮৭ পয়েন্টে থিতু হয়েছে সেনসেক্স। অন্যদিকে চড়চড়িয়ে নেমেছে নিফটির সূচকও। ৯৬৬.১ পয়েন্ট নেমে ৮৬২৪.০৫ পয়েন্টে থেমেছে নিফটির সূচক।

    বৃহস্পতিবারও ধস নেমেছিল শেয়ার বাজারে। করোনা আতঙ্ক বিশ্বজোড়া মহামারীর আকার নেওয়ার পর থেকে  বন্দর দিয়ে পণ্যের আসা-যাওয়া বন্ধ, বিমানবন্দর প্রায় ফাঁকা, আমদানি-রফতানি আটকে যাচ্ছে। অশোধিত তেলও বিক্রি হচ্ছে কম। বিশ্লেষকদের দাবি, আন্তর্জাতিক ব্যবসার পথ বন্ধ হলে, বিভিন্ন দেশ যেমন তাদের সব পণ্য বেচতে পারবে না, তেমনই সেগুলি তৈরির পথও আটকে যেতে পারে। শেয়ার বাজারে আরও ধস নামতে পারে। কারণ, বিমান পরিষেবা, রিটেল ব্যবসা থেকে করে বিভিন্ন ক্ষেত্রে করোনা সংক্রমণের নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। রফতানি বাণিজ্যেও আঘাত লেগেছে। এমনিতেই গোটা বিশ্বে যখন মন্দা গ্রাসের আশঙ্কা তৈরি হয়েছে, তখন এই ধাক্কা সংকট আরও তীব্র করে তুলতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More