রবিবার, ডিসেম্বর ৮
TheWall
TheWall

৩২০ টাকা কেজি টোম্যাটো! পাকিস্তানের আনাজ-বাজার যেন আগুন, সমস্যায় সাধারণ মানুষ

দ্য ওয়াল ব্যুরো: পড়শি দেশের রান্নাঘরে বন্ধ হয়ে গিয়েছে টোম্যাটোর ব্যবহার। কারণ এ দেশ থেকে বন্ধ হয়ে গিয়েছে টোম্যাটো রফতানি। এর ফলে রাতারাতি সে দেশে টোম্যাটোর দাম বেড়ে হয়েছে, প্রতি কেজি ৩২০ টাকা! এমনটাই খবর পাকিস্তানের সংবাদমাধ্যম সূত্রের। এই অবস্থায় ভারত কবে টোম্যাটো রফতানির উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে সেই আশায় না থেকে, ইরান থেকে টোম্যাটো আমদানি করবে বলে ভাবছে পাকিস্তান সরকার।

‘পাকিস্তান ব্যুরো অফ স্যাটিস্টিক্স’ বলছে, খুব বেশি হলে এত দিন সেখানে টোম্যাটোর দাম বেড়ে হয়ে কেজি-প্রতি ১৮০ টাকা। কিন্তু এখন সবচেয়ে কম দামে যে টোম্যাটো মিলছে, তার দামই ৩০০ টাকা কেজি। আর বাজারচলতি সাধারণ ও প্রচলিত দাম ৩২০। পাকিস্তানের জাতীয় খাদ্য নিরাপত্তা সচিব মহম্মদ হাশিম পোপালজাই এই প্রসঙ্গে জানিয়েছেন, খুব তাড়াতাড়ি এই বিষয় নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বসবে সরকার। সেখানেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

তবে শুধু ভারতের রফতানি বিষয়ক সমস্যা নয়, পাকিস্তানের বাজারে টোম্যাটোর জোগান অস্বাভাবিক হারে কমে যাওয়ার একাধিক কারণ রয়েছে। ভারী বৃষ্টিতে সে দেশের টোম্যাটোর ফলন ভীষণ ভাবে মার খেয়েছে। সরকারি নীতির গাফিলতির কারণে শস্য বণ্টনও হয়নি সুষম ভাবে। কিন্তু এসবের উপরে গোদের উপর বিষফোঁড়ার মতো হয়ে উঠেছে কাশ্মীর ইস্যু। যে কারণে ভারত থেকে আমদানি বন্ধ হয়েছে টোম্যাটোর। ফলে টোম্যাটোর বাজার রীতিমতো আগুন। প্রবল সমস্যায় সাধারণ মানুষ।

তবে কেবলই টোম্যাটো নয়। এমনিতেই দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়ে চরম সমস্যার সম্মুখীন পাকিস্তান। নিত্যপ্রয়োজনীয় দৈনন্দিন জিনিসের দাম বেড়েই চলেছে সেখানে। কিন্তু সেসবের মধ্যে টোম্যাটোর দাম প্রায় দ্বিগুণ হয়েছে এক দিনে। কেজি প্রতি প্রায় ১৬০ টাকা বেড়ে গেছে।

সোশ্যাল মিডিয়ায় এসে সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিচ্ছেন পাকিস্তানের সাধারণ মানুষ। বলছেন, এত দামি টোম্যাটো তাঁরা কোনও দিন কেনেননি।

বাকি সবজির দামও পিছিয়ে নেই। এক দিনে ২০ টাকা বৃদ্ধি পাওয়ার পরে পেঁয়াজের দাম বেড়ে হয়েছে ৮০ টাকা প্রতি কেজি। ক্যাপসিকাম মিলছে ২৪০ টাকা প্রতি কেজি দরে। চলতি বছরের এপ্রিস মাস থেকে এই নভেম্বর পর্যন্ত পাকিস্তানের গমপেষাই কারখানাগুলো ১২ বার দাম বাড়িয়েছে। এর ফলে আটা-ময়দার দাম প্রতি কেজিতে ১৪ টাকা করে বেড়ে ৫০ পেরিয়ে গিয়েছে।

আরও পড়ুন…

আলু নিয়ে সমস্যা নেই, পেঁয়াজ নিয়েই চিন্তা: মুখ্যমন্ত্রী

Comments are closed.