মঙ্গলবার, জানুয়ারি ২৮
TheWall
TheWall

রবিবারের ব্রেকফাস্ট: চিজি এগ অ্যান্ড পোলেন্টা কাসারোল

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো:  রবিবারের সকাল মানেই সবচেয়ে আগে বাঙালির মনে লুচির চিন্তা ভেসে আসে। গরম ফুলকো লুচির সঙ্গে একবাটি আলুর তরকারি না হলে রসিক মনে ঠিক তৃপ্তি জাগে না। হালে ডিজিটাল ডায়েট যুগে বাঙালির অন্দরেও এটা খাব না, সেটা খাব না-র ঝক্কি লেগে আছে। লুচি ছেড়ে এখন মন ভরাতে হচ্ছে ব্রাউন ব্রেডেই। একটু ভিন্ ধাঁচের ব্রেকফাস্ট মানেই পাস্তা বা সবজি সেদ্ধ দিয়ে নুডলস। ধরুন যদি শীতের আমেজে রবিবারের সকালে ব্রেকফাস্টের থালায় ওঠে কন্টিনেন্টাল কিছু। বানানো সহজ, সেই সঙ্গে চিজি, ক্রিমি ফ্লেভার থাকবে আবার হাল্কাও হবে। একদিন ট্রাই করে দেখুনই না!

চিজি এগ অ্যান্ড পোলেন্টা কাসারোল। নাম শুনেই যদি চোখ কপালে ওঠে, তাহলে বলতে হয় এই ডিশ বানানো খুবই সহজ। খাস ইতালিয় খাবার। পোলেন্টা হল কর্নমিল। জল, দুধ, মাখন আর ক্রিম দিয়ে পোলেন্টার একটা থকথকে মিশ্রণ বানানো যায়। এই পোলেন্টার সঙ্গে চিজের খুব ভাল বন্ধুত্ব। দুয়ে মিলে গেলে যে কোনও ডিশের স্বাদ হয়ে ওঠে অনবদ্য। পোলেন্টার সঙ্গে চিজ মিলিয়ে দিলে এ বার এতে ডিম বা মাংস অথবা দুইই মিশিয়ে নানা রকম রেসিপি বানানো যায়। সবই হয় মূলত বেক করে। তাই তেল-মশলার আধিক্য নেই একেবারেই। বাঙালির অম্বলের পেটে দিব্যি খাপ খাইতে নিতে পারে।

এখন দেখে নিন এগ পোলেন্টা কাসারোল বানাবেন কীভাবে।

কী কী লাগবে উপকরণে (আট জনের জন্য)—

৮টা ডিম, ২ চামচ মাখন (নুন ছাড়া বলে ভাল হয়), পোলেন্টা- ১ কাপ
দুধ-১ কাপ, মোজারেল্লা (চিজ)-হাফ কাপ
পাতলা করে কাটা মাংস অথবা সালামি, ইতালিয়ান সসেজ বা হ্যাম (অন্য কিছুও চলতে পারে)
পালক শাকের পাতা কুচনো-১ কাপ
পারমেশান চিজ কুচনো- হাফ কাপ
নুন- হাফ চামচ

ডিমের সঙ্গে মাখামাখি হয়ে যাবে পোলেন্টা ও চিজ

প্রথমে ওভেন ৪০০ ডিগ্রি ফারেনহাইটে হিট করে রাখুন। যে পাত্রে (বেকিং ডিশ) রান্নাটা করবেন সেটাও তাতিয়ে রাখুন কিছুটা, এতে ডিমের কুসুম শক্ত হয়ে যাবে না।

গ্যাসে একটা সসপ্যান বসিয়ে জল গরম করে নিন। তার মধ্যে এক কাপ পরিমাণ পোলেন্টা ঢেলে দিয়ে ভাল করে নাড়তে থাকুন। ধীরে ধীরে দেখবেন জল কমে আসবে আর পোলেন্টার একটা থকথকে মিশ্রণ তৈরি হবে। কিছুটা ঘন হলে তাতে মাখন আর দুধ ঢেলে দিয়ে নাড়তে থাকুন। মিশ্রণ যত ঘন আর মিহি হবে বেক করতেও ততটাই সহজ হবে। স্বাদও খুলবে ভাল। মিনিট খানেক মিশ্রণটাকে ভাল করে নাড়ার পর এতে গ্রেট করে রাখা চিজ দিয়ে দিন। দেখবেন মিশ্রণ আরও গাঢ় হবে। ঠিক যে ভাবে কেক বানানোর সময় ভাল করে ব্যাটার তৈরি করতে হয়, সেই ভাবেই পোলেন্টার মিশ্রণ বানাতে হবে।

এর পর গোটা মিশ্রণটা বেকিং ডিশে ঢেলে চামচ দিয়ে সমান করে চারদিকে ছড়িয়ে দিন। টপিং-এর জন্য কুচনো মাংস ছড়িয়ে দিন উপরে। পালং পাতার কুচি ছড়িয়ে কিছুটা নুন দিয়ে দিন সমান করে। এরপর গোটা মিশ্রণটার উপরে চামচ দিয়ে আটটা ছোট গর্ত করুন। তাতে ডিমগুলো ফাটিয়ে দিন। উপরে চিজ ছড়িয়ে ওভেনে ঢুকিয়ে দিন ১০-১২ মিনিট। আপনার চিজি এগ পোলেন্টা তৈরি। সার্ভ করার সময়ে চাইলে আরও কিছুটা চিজ ছড়িয়ে দিতে পারেন।

Share.

Comments are closed.