মঙ্গলবার, নভেম্বর ১৯

বিকেলের মধ্যেই ঝেঁপে বৃষ্টি দক্ষিণবঙ্গে, জানাল হাওয়া অফিস

দ্য ওয়াল ব্যুরো: মঙ্গলবার সকাল থেকেই মেঘলা রয়েছে আকাশ। সকালের দিকেই দু-এক পশলা বৃষ্টি হয়েছে কলকাতা সহ দক্ষণবঙ্গের বিভিন্ন জেলায়। বেলা বাড়তেই ঘন কালো মেঘ জমেছে আকাশে। বিকেলের দিকে ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগণার বিভিন্ন অংশে। ভারী বৃষ্টির সতর্কতা না থাকলেও হাল্কা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টি চলবেই। প্রভাব পড়বে উপকূলেও। সেখনকার জেলাগুলোতে বৃষ্টির সঙ্গে সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়াও। পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে তুলনায় বেশি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাস দিয়েছে হাওয়া অফিস। পূর্বাভাস অনুযায়ী আগামী ২৪ ঘণ্টা উত্তরবঙ্গের পাঁচ জেলা জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, দার্জিলিং, কালিম্পং এবং কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে।

পুজোর বাকি আর ২৪ দিন। তার আগে নিজের খামখেয়ালেই চলছে মৌসুমি বায়ু। পরিসংখ্যান অনুযায়ী সাধারণত সেপ্টেম্বরের প্রথমার্ধেই ভারী বৃষ্টি হয় বঙ্গে। দ্বিতীয় ভাগ থেকে কমতে থাকে বৃষ্টির পরিমাণ। আর অক্টোবরের শুরুর দিকে বিদায় নেয় বর্ষা। তবে চলতি মরশুমে বঙ্গে বর্ষা এসেছে দেরিতে। প্রথমদিকে সেভাবে বৃষ্টিও হয়নি। তাই সেপ্টেম্বরের দ্বিতীয় ভাগেই মৌসুমি বায়ু বর্ষার ঘাটতি পূরণ করবে বলে অনুমান আবহয়াওয়া দফতরের। ফলে এ বার পুজোয় ভাসতে পারে কলকাতা সহ দক্ষিণবঙ্গ, এমনটাই আশঙ্কা আবহবিদদের।

তবে এই সবের পাশাপাশি হাওয়া অফিস জানিয়েছে বৃষ্টি হলেও কমবে না গরম। বরং পাল্লা দিয়ে বাড়বে বাতাসে আর্দ্রতার পরিমাণ। ফলে ভ্যাপসা গরমের হাত থেকে এহাই নেই এখনই। বৃষ্টি হলেও মিলবে না স্বস্তি।

Comments are closed.