রবিবার, নভেম্বর ১৭

কালীপুজোয় রোদঝলমলে আকাশ, আগামী ৪৮ ঘণ্টায় নেই বৃষ্টির সম্ভাবনা, জানাল হাওয়া অফিস

দ্য ওয়াল ব্যুরো: কালীপুজোয় যে বৃষ্টি হবে না তেমন পূর্বাভাস আগেই দিয়েছিল আবহাওয়া দফতর। আলিপুর হাওয়া জানিয়েছিল কালীপুজোর দিন সকাল থেকেই থাকবে রোদ ঝলমলে আকাশ। অক্ষরে অক্ষরে পূর্বাভাস মিলিয়ে রবিবার সকাল থেকে পরিষ্কার আকাশ দেখছেন দক্ষিণবঙ্গবাসী। আবহাওয়া দফতরের পূর্বাভাস রবিবার কিছু এলাকায় আকাশ আংশিক মেঘলা থাকলেও আগামী ৪৮ ঘণ্টা দক্ষিণবঙ্গের বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

গত কয়েকদিনের টানা বৃষ্টিতে এক ধাক্কায় পারদ নেমেছে বেশ কিছুটা। আর কালীপুজোর সকালে কড়া রোদের ফলে বাতাসে রয়েছে হাল্কা শীতের পরশ। তবে ঠান্ডা হাওয়া বইলেও এখনই পাকাপাকি ভাবে শীত আসেনি বলেই জানিয়েছে হাওয়া অফিস। বরং বেলা বাড়লে আর্দ্রতাজনতি অস্বস্তি বাড়ার সম্ভাবনা রয়েছে। তবে রাতের দিকে কমতে পারে তাপমাত্রা। তবে বিশেষ কিছু হেরফের হবে না বলেই জানিয়েছে আবহাওয়া দফতর।

গত বুধবার থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় শুরু হয়েছিল বৃষ্টি। দাপট কম থাকলেও স্থায়িত্ব ছিল মারাত্মক। বুধবার বিকেলের পর থেকে শুক্রবার মাঝ রাত পর্যন্ত প্রায় নাগাড়ে বৃষ্টি হয়েছে উত্তর এবং দক্ষিণ দুই বঙ্গেই। হাওয়া অফিস জানিয়েছিল, গোটা রাজ্যে এমন টানা বৃষ্টির কারণ গভীর নিম্নচাপ এবং ঘূর্ণাবর্ত। আলিপুর হাওয়া অফিসের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশা উপকূলে অবস্থান করছিল নিম্নচাপ। এর জেরেই প্রচুর পরিমাণ জলীয় বাষ্প সমেত হাওয়া ঢুকেছিল রাজ্যে। তার জেরেই এমন টানা বৃষ্টি হয়েছে গত কয়েকদিনে। বৃষ্টির দাপটে কালীপুজো পণ্ড হওয়ার আশঙ্কা করেছিল আমজনতা। তবে স্বস্তি দিয়ে আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল যে কালীপুজো কিংবা দীপাবলিতে বৃষ্টির সম্ভাবনা নেই।

পড়ুন ‘দ্য ওয়াল’ পুজো ম্যাগাজিন ২০১৯–এ প্রকাশিত গল্প

সুনা সাঁওতালের কেঁদরার ছো

Comments are closed.