রবিবার, অক্টোবর ২০

ফণীর জন্য পিছিয়ে গেল তমলুক, ঝাড়গ্রামে মোদীর সভা

দ্য ওয়াল ব্যুরো : উনিশের লোকসভা চলাকালীন বাংলায় একের পর এক নির্বাচনী সভা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার পঞ্চম দফার ভোট। তার আগের দিনই জোড়া সভা করার কথা ছিল মোদী। একটি তমলুক ও অন্যটি ঝাড়গ্রামে। কিন্তু শুক্রবার রাজ্যে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ফণী। সতর্কবার্তা জারি করা হয়েছে উপকূলের জেলাগুলিতে। আর এই পরিস্থিতিতে হেলিকপ্টার ওড়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে অসামরিক বিমান মন্ত্রক। তাই পিছিয়ে দেওয়া হলো মোদীর সভা। রবিবারের জায়গায় সোমবার অর্থাৎ ৬ তারিখ হবে এই দুটি নির্বাচনী সভা।

বুধবার বিজেপি নেতা তথা কেন্দ্রের তরফে রাজ্যের দায়িত্বপ্রাপ্ত কৈলাস বিজয়বর্গীয় সাংবাদিকদের সামনে এ কথা জানান। তিনি বলেন, “ফণীর জন্য অসামরিক বিমান মন্ত্রকের তরফে জানানো হয়েছে ২, ৩, ৪ ও ৫ মে অর্থাৎ বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত হেলিকপ্টার ওড়ানোতে বিপদ হতে পারে। তাই ৫ তারিখে প্রধানমন্ত্রীর যে দুটি সভা হওয়ার কথা ছিল, সেগুলি পিছিয়ে ৬ তারিখ অর্থাৎ সোমবার করা হয়েছে।”

তমলুক লোকসভা আসনে বিজেপি প্রার্থী করেছে সিদ্ধার্থ নস্করকে। ঝাড়গ্রামের বিজেপি প্রার্থী ডক্টর কুনার হেমব্রম। তবে এই দুটি সভা থেকে শুধু তমলুক, ঝাড়গ্রাম নয়, ঘাটাল, কাঁথি ও মেদিনীপুর লোকসভা আসনের প্রচারও হয়ে যাবে মোদীর। এই আসনগুলির মধ্যে রয়েছে বিজেপির দুই হেভিওয়েট প্রার্থী। ঘাটাল লোকসভা কেন্দ্রে প্রাক্তন পুলিশ সুপার ভারতী ঘোষ এবং মেদিনীপুর কেন্দ্রে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। স্বভাবতই এই দুটি আসনের উপরেই বেশি গুরুত্ব রয়েছে মোদী তথা বিজেপির।

এ বার রাজ্যে উত্তরবঙ্গ থকে প্রচার শুরু করেছিলেন মোদী। রাজনৈতিক পর্যবেক্ষদের একটি অংশের মতে, যত সভা বেড়েছে, জনসমর্থন বেড়েছে। আর তাই এ বার এত বেশি রাজ্যে আসছেন তিনি। শুধু মোদী নন, বিজেপি সভাপতি অমিত শাহ, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মতো কেন্দ্রীয় নেতৃত্বকে নিয়ে এসে একের পর এক সভা করছে বঙ্গ বিজেপি। পর্যবেক্ষকদের আরও বক্তব্য, মেদিনীপুর শাসকদলের গড়। শিশির অধিকারী, শুভেন্দু অধিকারীর মতো নেতারা থাকতে সেখানে নিজের জায়গা তৈরি করা বেশ কঠিন কাজ। আর তাই ভারতী ঘোষ বা দিলীপ ঘোষের মতো প্রার্থীদের এখানে দিয়েছে বিজেপি। বঙ্গ বিজেপির নেতারা ভালোভাবেই জানেন, মেদিনীপুরের মানুষের মধ্যে বিজেপির প্রতি আস্থা জোগাতে গেলে কেন্দ্রীয় নেতৃত্বকে আসতেই হবে। আর তাই পঞ্চম দফার ভোটের দিনেই জোড়া সভা করতে আসছেন মোদী।

আরও পড়ুন

মাসুদকে ‘গ্লোবাল টেররিস্ট’ ঘোষণা ভারতের বড় জয় : মোদী

Comments are closed.