বৃহস্পতিবার, অক্টোবর ১৭

বাংলায় পঁচিশ হাজার গণনা কর্মী, ৫৮ টি গণনা কেন্দ্র, প্রস্তুতি কেমন দেখে নিন

দ্য ওয়াল ব্যুরো: বুধবার রাত পোহালেই শুরু হয়ে যাবে ভোট গণনা। পশ্চিমবঙ্গের ৪২ টি লোকসভা কেন্দ্র ও আটটি বিধানসভার উপ নির্বাচনের জন্য মোট ৫৮ টি গণনা কেন্দ্র তৈরি করেছে নির্বাচন কমিশন।

মঙ্গলবার কমিশনের তরফে জানানো হয়েছে, মোট ২৫ হাজার গণনা কর্মী সে দিন লোকসভা নির্বাচনে ভোট গুণবেন পশ্চিমবঙ্গে। তিনটি কর্ডনে ভাগ করা হয়েছে প্রতিটি গণনা কেন্দ্রকে। প্রথম কর্ডনে নিরাপত্তার দায়িত্বে থাকবে স্থানীয় পুলিশ। দ্বিতীয় কর্ডনের দায়িত্ব সামলাবে রাজ্যের সশস্ত্র পুলিশবাহিনী। কিন্তু তিন নম্বর কর্ডন, অর্থাৎ কাউন্টিং হলের দায়িত্বে পুড়োটাই কেন্দ্রীয় বাহিনী। কমিশন সূত্রে জানানো হয়েছে, সব মিলিয়ে ৮২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে ৫৮টি গণনা কেন্দ্রে।

সবচেয়ে বেশি রাউন্ড গণনা হবে কলকাতা দক্ষিণ এবং ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রে। এখানে মোট ২৫ রাউন্ড গণনা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। সবচেয়ে কম রাউন্ড গণনা জলপাইগুড়ি, বালুরঘাট এবং রায়গঞ্জে। উত্তরবঙ্গের এই তিন কেন্দ্রে ১০ রাউন্ড করে গণনা হবে। কড়া নিরাপত্তায় মুড়ে রাখা হবে সব ক’টি গণনা কেন্দ্র। দ্বিতীয় কর্ডন থেকে তৃতীয় কর্ডনে ঢোকার সময় তল্লাশি হবে মেটাল ডিটেক্টরের মাধ্যমে। মিডিয়া সেন্টার থাকবে দ্বিতীয় কর্ডনে। প্রার্থী , কাউন্টিং এজেন্ট এবং কমিশন নিযুক্ত গণনাকর্মীরাই তৃতীয় কর্ডনে ঢুকতে পারবেন।

প্রতিবারই লোকসভা ভোটে কড়া নিরাপত্তার মধ্যেই ভোট গণনা হয়। কিন্তু এ বার ভোটের আগে থেকেই পঞ্চায়েতকে উদাহরণ করে বিরোধীরা চাপ বাড়িয়েছিল কমিশনের উপরে। গত পঞ্চায়েত ভোটের গণনায় দেখা গিয়েছিল কাউন্টিং টেবিলে ব্যালট ছিনতাই হতে, আগুন জ্বলতে। পর্যবেক্ষকদের মতে, সব দিক বিবেচনা করেই কমিশন হয়তো বাড়তি তৎপর বাংলার গণনা নিয়ে।

আরও পড়ুন 

যত বিতর্ক ইভিএম নিয়ে, কেমন এই যন্ত্র, জেনে নিন ১০ ভালো-মন্দ

Comments are closed.