সোমবার, আগস্ট ১৯

‘জল বাঁচান, জীবন বাঁচান’, ১২ জুলাই পদযাত্রায় হাঁটবেন মমতা

দ্য ওয়াল ব্যুরো: সারা দেশের একাধিক শহরে জল সঙ্কট চরমে পৌঁছেছে। ভবিষ্যত নিয়ে উদ্বেগ প্রকাশ করতে শুরু করেছেন বিজ্ঞানী থেকে পরিবেশবিদ- সকলেই। এর মধ্যেই জল বাঁচাতে পদযাত্রার কথা ঘোষণা করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার চিকিৎসক দিবসের অনুষ্ঠানে এসএসকেএম হাসপাতালে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেখানেই জল সংরক্ষণের গুরুত্বের কথা বলতে গিয়ে তিনি বলেন, “আমরা আজকেই সিদ্ধান্ত নিয়েছি ১২ জুলাই ‘জল বাঁচান, জীবন বাঁচান’ দিবস পালন করব। ওই দিন দুপুর তিনটের সময় আমরা একটা মিছিল করব। আমি নিজেও জোড়াসাঁকো থেকে গান্ধীমূর্তি পর্যন্ত হাঁটব। সবার কাছে আবেদন জানাই, যে যেখানে সুযোগ পাবেন এই দিনটি পালন করুন। জল বাঁচানো মানে প্রকৃতিকে বাঁচানো। আগামী দিনে বিদ্যুৎ নিয়েও একটা করব।”

ইতিমধ্যেই বিদ্যুৎ অপচয় রুখতে সচেতনতা প্রচার শুরুর পরিকল্পনা নিয়েছে রাজ্যের বিদ্যুৎ মন্ত্রক। রাজ্য সরকারের পক্ষ থেকে রাজ্যবাসীর কাছে আবেদন জানিয়েছে সপ্তাহে একদিন আধঘণ্টা বাড়ির বিদ্যুৎ বন্ধ রাখতে। তাহলে বিদ্যুতেরও সাশ্রয় হবে আর পরিবেশও বাঁচবে।

জল সঙ্কট নিয়ে গতকালের মন কি বাত অনুষ্ঠানে উদ্বেগ শোনা গিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গলাতেও। চেন্নাই, তামিলনাড়ু, রাজস্থান— দক্ষিণ ও পশ্চিম ভারতের একাধিক রাজ্যে মানুষের দুর্বিসহ অবস্থা। এর মধ্যেই জল নিয়ে সচেতনতা গড়ে তুলতে পদযাত্রা করার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। ইতিমধ্যেই বহু বিজ্ঞান ও পরিবেশ সংগঠন এ নিয়ে রাজ্যের বিভিন্ন প্রান্তে নানান কর্মসূচি নিচ্ছে। কিন্তু সরকারও যে এ ব্যাপারটা গুরুত্ব দিয়ে দেখছে তা সপষ্ট করে দিলেন মমতা।

Comments are closed.