সোমবার, সেপ্টেম্বর ২৩

রোজভ্যালি কাণ্ডে জেরা ফের এড়ালেন রাজীব, পার্থকে তলব করল সিবিআই

দ্য ওয়াল ব্যুরো: রোজভ্যালি কাণ্ডে দ্বিতীয় বার সিবিআই-এর জেরা এড়ালেন কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার তথা বর্তমানে রাজ্য গোয়েন্দা দফতরের কর্তা রাজীব কুমার। কেন্দ্রীয় এজেন্সি সূত্রে বলা হচ্ছে, এ দিন তাঁকে জিজ্ঞাসাবাদ করার জন্য ডাকা হয়েছিল। কিন্তু তিনি উপস্থিত হননি।

রাজীব কুমারকে নিয়ে এই টানাপোড়েনের মধ্যেই শুক্রবার জানা গিয়েছে যে, চিটফাণ্ড তদন্তে এ বার শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কেও জেরার জন্য ডাকা হয়েছে। এ ব্যাপারে প্রতিক্রিয়া জানার জন্য পার্থবাবুকে ফোন করা হলে তিনি অবশ্য তা ধরেননি। তবে সূত্রের খবর, তৃণমূলের মুখপত্র ‘জাগো বাংলা’-র হিসাবনিকেশ নিয়ে পার্থ বাবুর কাছ থেকে কিছু তথ্য জানতে চায় সিবিআই।

আরও পড়ুন- #Breaking: সিবিআই অনড়, সিজিও কমপ্লেক্সে হাজিরা দিতেই হল রাজীব কুমারকে

রাজীব কুমারের বিষয়টি অবশ্য আরও জটিল। চিটফান্ড তদন্তে সিবিআই তাঁকে হেফাজতে নিয়ে জেরা করতে চায়। কিন্তু আদালতের থেকে রক্ষাকবচ নিয়ে রেখেছেন রাজীব। কলকাতা হাইকোর্ট সম্প্রতি রায়ে জানিয়েছে, ২০ অগস্ট পর্যন্ত রাজীবকে গ্রেফতার করা যাবে না। তবে রাজীবের চলা ফেরার উপর নানারকম শর্ত চাপিয়েও রেখেছে উচ্চ আদালত।
রোজভ্যালি তদন্তে জেরা করার জন্য রাজীব কুমারকে এর আগেও একবার তলব করেছিল সিবিআই। কিন্তু রাজীব জেরার জন্য সল্টলেকে সিবিআইয়ের দফতরে না গিয়ে একটি চিঠি পাঠিয়ে দিয়েছিলেন। তখন হাইকোর্টে তাঁর আইনজীবী বলেছিলেন, কাশ্মীরে ৩৭০ ধারা প্রত্যাহার করা হয়েছে। তার জেরে দেশের সব শহরে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ রয়েছে। সে কারণে সিবিআই দফতরে তাঁর যাওয়া সম্ভব নয়। তা ছাড়া সিবিআই দফতর যে হেতু সল্টলেকে, রাজীবের আইনজীবী আদালতে জানিয়েছিলেন, হাইকোর্ট রাজীবকে কলকাতার বাইরে যেতে নিষেধ করেছে। তা হলে তিনি সল্টলেকে যাবেন কী ভাবে? যদিও এ কথা শুনে হাইকোর্টের বিচারপতিরা বলেছিলেন, সিবিআই ডাকলে তিনি সল্টলেকে যেতে পারেন।
সেই মোতাবেক শুক্রবার ফের তাঁকে তলব করেছিল সিবিআই। কিন্তু এ দিনও জেরার মুখোমুখি না হয়ে সিবিআই দফতরে চিঠি পাঠিয়ে দেন রাজীব কুমার। যদিও চিঠিতে রাজীব অনুপস্থিতির কী কারণ দেখিয়েছেন তা স্পষ্ট নয়।

Comments are closed.