বৃহস্পতিবার, নভেম্বর ১৪

ক্লাসে প্রাইমারি শিক্ষকদের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা, নির্দেশিকা বীরভূমে

দ্য ওয়াল ব্যুরো: ক্লাসে মোবাইল ব্যবহারে প্রাইমারি শিক্ষকদের জন্য বিশেষ নির্দেশিকা জারি করল বীরভূম প্রাথমিক শিক্ষা সংসদ। জানা গিয়েছে, স্কুলে শিক্ষার গুণগত মান, স্বাস্থ্যকর পরিবেশ বজায় রাখা এবং প্লাস্টিক ব্যবহার কমানোর জন্য এই নির্দেশিকা জারি করা হয়েছে। ৩১ শে অক্টোবর এই নির্দেশিকা জারি করেছেন বীরভূম জেলা প্রাথমিক শিক্ষা সংসদের সদ্য নিযুক্ত চেয়ারম্যান ড. প্রলয় নায়েক।

কী বলা হয়েছে এই নির্দেশিকায়- 

  • ক্লাসে পড়াশোনা যাতে ঠিকমত হয় সেদিকে নজর দিতে হবে শিক্ষকদের। চেয়ারম্যান ড. প্রলয় নায়েকের কথায়, অনেকসময়েই ক্লাসের মধ্যে বারবার শিক্ষকদের ফোন বেজে ওঠে। ফলে ক্লাস করানোর ক্ষেত্রে সমস্যা হয়। পড়াশোনায় বাচ্চারাও অমনযোগী হয়ে যেতে পারে। তাই প্রাথমিক এবং জুনিয়র বেসিক স্কুলের শিক্ষকদের ক্লাসের মধ্যে মোবাইল ফোন নিয়ে যাবার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
  • স্কুলের চারপাশে যাতে প্লাস্টিক পড়ে না থাকে সেদিকেও খেয়াল রাখার কথা বলা হয়েছে ওই নির্দেশিকায়। পরিবেশ দূষণের জন্য প্লাস্টিক নিষিদ্ধ করার জন্য সরব হয়েছে সারা বিশ্ব। একই রাস্তায় হাঁটতে চায় বীরভূমের স্কুলগুলিও। তাই স্কুলের আশেপাশে যেন প্লাস্টিক বা প্লাস্টিকজাত দ্রব্য পড়ে না থাকে সেদিকে খেয়াল রাখার নির্দেশ দেওয়া হয়েছে।
  • পরিবেশকে দূষণ মুক্ত করতে বেশি পরিমাণে গাছ লাগানো অবশ্যই প্রয়োজন। তাই প্রতিটি স্কুলের ক্লাস পিছু চারটি করে গাছ লাগাতে হবে। সেই গাছগুলিকে দেখভালের দায়িত্বও নিতে হবে পড়ুয়াদের। জারি হওয়া নির্দেশিকায় তেমনটাই নির্দেশ হয়েছে।

৩১ অক্টোবর এই নির্দেশিকা জারি হওয়ার পর প্রত্যেকটি স্কুলের প্রধান শিক্ষক এবং দায়িত্বপ্রাপ্ত অন্যান্য শিক্ষকদের হাতে তা পৌঁছে দেওয়া হয়েছে।

Comments are closed.