রবিবার, অক্টোবর ২০

ডাক্তার নিগ্রহ নিয়ে এ বার জনস্বার্থ মামলা সুপ্রিম কোর্টে, কাল শুনানি

দ্য ওয়াল ব্যুরো: ডাক্তার নিগ্রহ নিয়ে এ বার সুপ্রিম কোর্ট পর্যন্ত জল গড়াল। সর্বোচ্চ আদালতে এখন গ্রীষ্মকালীন অবসর চলছে। ডাক্তার নিগ্রহের ঘটনা রুখতে এর মধ্যেই সোমবার সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়।
সর্বোচ্চ আদালতে আবেদন করা হয়েছে, সরকারি ও বেসরকারি হাসপাতালে ডাক্তারদের নিরাপত্তা নিশ্চিত করতে রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারকে যেন যথাযথ নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

বিচারপতি দীপক গুপ্ত এবং বিচারপতি সূর্যকান্তকে নিয়ে গঠিত সুপ্রিম কোর্টের অবসরকালীন বেঞ্চে এ দিন মামলাটি ওঠে। আগামিকাল মঙ্গলবার, এ ব্যাপারে শুনানি হবে বলে জানিয়েছেন বিচারপতিরা।

ডাক্তার নিগ্রহের ঘটনাকে কেন্দ্র করে অচলাবস্থা বস্তুত আর শুধু বাংলায় থেমে নেই। গোটা দেশে তা সংক্রমণের মতো ছড়িয়ে। সোমবার গোটা দেশের সরকারি বেসরকারি হাসপাতালে ‘নন-এসেনশিয়াল’ পরিষেবা বন্ধ রাখার জন্য ডাক দিয়েছে চিকিৎসকদের সর্বভারতীয় সংগঠন ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন।

তাৎপর্যপূর্ণ এনআরএস হাসপাতালে আক্রান্ত জুনিয়র ডাক্তারদের আন্দোলনকে সমর্থন করলেও সোমবার দেশ জুড়ে ধর্মঘটে সামিল হতে চাননি দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসের ডাক্তাররা। কিন্তু এ দিন সকালেই এইমসের ট্রমা সেন্টার এক ডাক্তারকে মারধর করা হয় বলে অভিযোগ। তার পর উত্তাল হয়ে ওঠে এইমস-ও। সকাল আটটা থেকে ন’টা পর্যন্ত এইমসের মধ্যেই ডাক্তাররা মিছিল করেন। তার পর তাঁরা জানিয়ে দেন, সোমবার দুপুর থেকে চব্বিশ ঘণ্টা এইমসেও নন এসেনশিয়াল সার্ভিস বন্ধ রাখবেন তাঁরা। সন্ধ্যায় ডাক্তারদের সংগঠনের জেনারেল বডির বৈঠক হবে। সেখানে পরবর্তী কর্মসূচি স্থির করবেন তাঁরা।

Comments are closed.