মঙ্গলবার, অক্টোবর ২২

সোমবার থেকেই রোদ ঝলমলে আকাশ, কলকাতায় নেই বৃষ্টির সম্ভাবনা, পূর্বাভাস আবহাওয়া দফতরের

দ্য ওয়াল ব্যুরো: আর বড়সড় দুর্যোগের সম্ভাবনা নেই কলকাতায়। ভারী বৃষ্টির আশঙ্কাও নেই শহরে। বরং সোমবার থেকেই আকাশ পরিষ্কার হতে শুরু করবে। রোদ ঝলমলে দিনের সঙ্গে বাড়বে তাপমাত্রাও। আগামী ২-৩ দিনের মধ্যে একেবারেই স্বাভাবিক হয়ে যাবে আবহাওয়া। পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

হাওয়া অফিসের আধিকারিক জি কে দাস জানিয়েছেন, মধ্য পশ্চিমবঙ্গ ও ঝাড়খন্ড লাগোয়া এলাকাতে এখন নিম্নচাপ অবস্থান করছে। এর ফলে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। অন্যান্য জেলার তুলনায় পশ্চিমাঞ্চলের জেলাগুলো যেমন, বাঁকুড়া ,পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বীরভূমে বৃষ্টির পরিমাণ কিছুটা বেশি থাকবে। এ ছাড়া নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং হুগলিতে হাল্কা বৃষ্টি হবে। কলকাতায় সে ভাবে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে আর্দ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

এখনও পর্যন্ত শহরে বৃষ্টি হয়েছে ৪৩০ মিলিমিটার। যেটা হওয়ার কথা ছিল ২১২ মিলিমিটার। দক্ষিণবঙ্গে এই অগস্টে বৃষ্টি হয়েছে স্বাভাবিকের তুলনায় প্রায় ৩২ শতাংশেরও বেশি। আর কলকাতায় অগস্ট মাসে বৃষ্টির পরিমাণ ১০৩ শতাংশ বেশি। তবে জুন-জুলাই-অগস্ট, এই তিন মাসের নীরিখে দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি ২৭ শতাংশ। আর কলকাতায় ২২ শতাংশ। আগামী কয়েকদিনের মধ্যে দক্ষিণবঙ্গে সে ভাবে আর বৃষ্টির সম্ভাবনা নেই বলেই পূর্বাভাস হাওয়া অফিসের।

Comments are closed.