বুধবার, জানুয়ারি ২২
TheWall
TheWall

অনুপমকে কটাক্ষ তথাগতর, প্রশ্ন তুললেন গায়কের ধর্মনিরপেক্ষতা নিয়ে

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো : পশ্চিমবঙ্গে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনায় সোশ্যাল মিডিয়ায় মাঝেমধ্যেই মুখ খুলতে দেখা যায় মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়কে। এ বার টুইটারে তথাগতবাবুর আক্রমণের নিশানায় এ রাজ্যের বিখ্যাত গায়ক ও সুরকার অনুপম রায়। অনুপমের শেয়ার করা একটা ছবির মাধ্যমে তাঁর ধর্মনিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুললেন তথাগতবাবু।

কয়েকদিন আগে টুইটারে বাঙালিদের জন্য একটি আবেদন করেছিলেন অনুপম। সেখানে তিনি লেখেন, “বাঙালিকে আর একটু সচেতন হতেই হবে নিজেকে বাঁচিয়ে রাখার জন্য। না হলে কালী পুজো কেড়ে নিয়ে আমাদের ঘাড়ে দিওয়ালি চাপিয়ে দেওয়া হবে।” বাঙালিয়ানাকে বাঁচিয়ে রাখার জন্য অনুপমের এই প্রয়াসকে যে ভালোভাবে নেননি তথাগতবাবু তা বোঝা গেল সম্প্রতি।

অনুপমের সেই মন্তব্যের পাশে তিনি যে ছবি দিয়েছিলেন তাতে দেখা গিয়েছিল আরবি শেখদের মতো পোশাক পরে আছেন তিনি। কোনও একটি অনুষ্ঠানের জন্য সেই পোশাক পরতে হয়েছিল গায়ক ও সুরকারকে। সেই ছবি ও টুইট নিয়ে সম্প্রতি প্রশ্ন তোলেন অভিজিৎ বসাক নামে এক ব্যক্তি। টুইট করে তিনি বলেন, “কালীপুজোর দিন ‘হ্যাপি দিওয়ালি’ বললে বাঙালির অস্তিত্ব বিপন্ন হয়ে যায়। কিন্তু ইদ উপলক্ষ্যে আরবীয় শেখের সংস্কৃতি নিয়ে এলে বাঙালির অস্তিত্ব বিপন্ন হয় না মিস্টার অনুপম রায়।” এই টুইট করে তথাগত রায় ও বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয়কে ট্যাগও করেন তিনি।

সেই টুইটের পরিপ্রেক্ষিতে তথাগতবাবু লেখেন, “শুধু আরব পোশাক পরা নয়, সেঙ্গে দাঁত বার করে হাসা! দেখো, আমি কত ‘সেকুলার’! আমার চেয়ে অনেক ছোট, তবু না বলে পারছি না, কী সীমাহীন নির্লজ্জতা!” এই মন্তব্য যে তথাগতবাবু অনুপমের কালীপুজো ও হ্যাপি দিওয়ালি নিয়ে মন্তব্যের উত্তরে দিয়েছেন তা বলাই বাহুল্য।

এই মুহূর্তে গানের অনুষ্ঠানের জন্য আমেরিকায় রয়েছেন অনুপম রায়। সেখান থেকে তথাগত রায়ের বক্তব্যের জবাবে সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, “তথাগত রায়ের বক্তব্য তাঁর রুচিবোধের পরিচায়ক। ওঁর মতে কি উত্তর ভারতের হিন্দুত্বটাই আসল হিন্দুত্ব। বাংলার হিন্দুত্ব নকল? আসলে হিন্দি সাম্রাজ্যবাদকে এখানে প্রতিষ্ঠা করতে চাইছেন ওঁরা।”

কয়েকদিন আগে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় ও বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পলকে ঘিরে বিক্ষোভের ঘটনাতেও সরকার ও প্রশাসনের সমালোচনা করেছিলেন তিনি। ফেসবুকে নিজের বক্তব্য তুলে ধরেছিলেন মেঘালয়ের রাজ্যপাল।

পড়ুন, দ্য ওয়ালের পুজোসংখ্যার বিশেষ লেখা….

Share.

Comments are closed.