শুক্রবার, মে ২৪

মনীষীরা নীচে কেন, স্বাধীনতার ছবি ঘিরে বিতর্ক

দ্য ওয়াল ব্যুরো: মনীষীদের নীচে রেখে উপরে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি। স্বাধীনতা দিবসে এমনই ছবি দেখা গেল বাঁকুড়ার ইন্দাসে।

এ বার প্রথম নয়। এর আগেও ডানলপ, বজবজ সহ রাজ্যের বিভিন্ন জায়গায় এই ঘটনা ঘটেছে। রাজ্য রাজনীতিতে সমালোচনাও হয়েছে বিস্তর। তাতেও টনক নড়েনি শাসক দলের কর্মীদের। তাঁদের কাছে ‘দিদিই সবার উপরে।’

এ দিন ৭২ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে দলীয় কর্মসূচি মেনেই জাতীয় পতাকা উত্তোলন করে তৃণমূল। ইন্দাসের ডেউগড়িয়া এলাকাতেও তেমনই অনুষ্ঠানে দেখা গেল, মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমোর পায়ের কাছে জওহরলাল নেহেরু, নেতাজি, গান্ধীজির ছবি।

এই অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করেন ইন্দাস ব্লক তৃণমূল সভাপতি রবিয়াল হোসেন। তাঁকে এই ঘটনা নিয়ে প্রশ্ন করা হলে প্রথমে পুরোটাই অস্বীকার করেন। পরে ছবি দেখানোর পর রবিয়াল বলেন, “আমি অনেক জায়গায় পতাকা উত্তোলন করতে গিয়েছিলাম। আমি ঠিক খেয়াল করিনি। তবে এই কাজ একেবারেই অনুচিত।” বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট এলাকার নেতাদের সঙ্গে কথা বলবেন বলেও জানান তিনি। এই ঘটনা নিয়ে তৃণমূলের এক শীর্ষ নেতা বলেন, “এই ধরনের কাজ একেবারেই বাঞ্ছনীয় নয়। নেত্রী এতে বিরক্ত হন। দলীয় স্তরে তিরস্কারও করেন। তিনি এই ধরনের  স্তাবকতা একেবারেই পছন্দ করেন না। বরং তিনি ইতিহাস সচেতন এবং ইতিহাসকে সম্মান করতেই শেখান।”

Shares

Leave A Reply