সোমবার, সেপ্টেম্বর ২৩

আইএনটিইউসি নেতা রমেন পাণ্ডের জীবনাবসান

দ্য ওয়াল ব্যুরো: প্রয়াত হলেন কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিউসি-র দীর্ঘদিনের নেতা রমেন পান্ডে। শনিবার সকাল সাড়ে দশটা নাগাদ কলকাতার বেলভিউ হাসপাতালে তাঁর মৃত্যু হয়। মৃত্যু কালে কালে তাঁর বয়স হয়েছিল ৫৬ বছর।

চলতি মাসের ১৫ তারিখে কিডনিজনিত সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। করা হয় কিডনি প্রতিস্থাপনও। কিন্তু শেষ রক্ষা হল না। এ দিন সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দীর্ঘদিন কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি রাজ্য সভাপতির দায়িত্বে ছিলেন রমেনবাবু। জাতীয় স্তরের ট্রেড ইউনিয়ন আন্দোলনে তাঁর গতিবিধি ছিল অবাধ।

তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। শোক বার্তায় সোমেন লিখেছেন, “শ্রমিক আন্দোলনের অগ্রণী নেতা, আমার ছোট ভাই সম রমেন পাণ্ডের মৃত্যুর আকস্মিক সংবাদে আমি শোকস্তব্ধ। রমেন পাণ্ডের মৃত্যুতে শ্রমিক আন্দোলনের জগতে নিশ্চিতভাবে এক অপূরণীয় ক্ষতি হল। আমি প্রয়াত রমেন পাণ্ডের শোকসন্তপ্ত পরিবারবর্গ এবং তাঁর অসংখ্য অনুরাগীদের প্রতি সহমর্মিতা জ্ঞাপন করি। কামনা করি, তাঁর বিদেহী আত্মা চিরশান্তি লাভ  করুক।”

আইএনটিটিইউসির সাধারণ সম্পাদক আতিয়ার রহমান জানিয়েছেন, উত্তর কলকাতা নিমতলা মহাশ্মশানের তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। আইনে স্নাতক হলেও কখনও আইন ব্যবস্থাকে নিজের পেশা হিসেবে নেননি। বরং শ্রমিক সংগঠনই ছিল তাঁর প্রথম পছন্দের জায়গা। তিনি রেখে গিয়েছেন স্ত্রী, এক কন্যা ও তাঁর আইনজীবী পুত্র অজিতেশকে।

Comments are closed.