মঙ্গলবার, জানুয়ারি ২৮
TheWall
TheWall

আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি হলেও হেরফের হবে না তাপমাত্রায়, থাকবে ভ্যাপসা গরমও

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো: বুধবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়তে বলে পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া দফতর। কিন্তু বৃষ্টি হলেও তাপমাত্রা যে আগামী কয়েকদিন একটু বাড়বে তাও স্পষ্ট জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি এ-ও বলা হয়েছে যে বাতাসে অতিরিক্ত জলীয় বাষ্পের কারণে আর্দ্রতা জনিত অস্বস্তিও বাড়তে পারে। ফলে ভ্যাপসা গরমে নাজেহাল হবেন দক্ষিণবঙ্গবাসী।

আইএমডি-র ডেপুটি ডিরেক্টর সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আপাতত নিম্নচাপ অক্ষরেখা ছত্তীসগড়ের অম্বিকাপুর থেকে চাইবাসা এবং দিঘা হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এ ছাড়াও মধ্যপ্রদেশ এবং ছত্তীসগড়ের উপর রয়েছে ঘূর্ণাবর্ত। নিম্নচাপও অবস্থান বদলেছে। আপাতত নিম্নচাপের অবস্থান মধ্যপ্রদেশ এবং সংলগ্ন এলাকায়। এই দুইয়ের ফলেই জলীয় বাষ্প ঢুকছে বাংলায়। ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপের জেরেই আগামী কয়েকদিন বিক্ষিপ্তভাবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হবে। তবে রাজ্যের কোথাওই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বৃষ্টির স্থায়িত্ব, কিংবা দাপট কোনওটাই খুব বেশি হবে না। তবে বৃষ্টি হলেও তাপমাত্রার বিশেষ হেরফের হবে না বলেই জানিয়েছে আবহাওয়া দফতর।

আবহবিদরা জানিয়েছেন, আগামী ২৯ অগস্ট পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে তার পরে একটা নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই নিম্নচাপ তৈরি হলে ফের ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। আপাতত গোটা রাজ্যে বৃষ্টির ঘাটতি ২১ শতাংশ। আর দক্ষিণবঙ্গে ঘাটতি ২৫ শতাংশ। গত ১৬ এবং ১৭ অগস্টের টানা বৃষ্টিতে ঘাটতি অনেকটাই কমেছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

Share.

Comments are closed.