শুক্রবার, আগস্ট ২৩

মমতার চোখে সেরা পুলিশ অফিসার কারা, এঁরাই পাবেন এ বারের পুরস্কার

দ্য ওয়াল ব্যুরো: গত কয়েক বছর ধরেই স্বাধীনতা দিবসে রেড রোডের কুচকাওয়াজে পুলিশ কর্তাদের পুরস্কার দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অসাধারণ কাজ এবং প্রসংশাজনক কাজের জন্য এই পুরস্কার দেয় রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রক। বুধবার এ বছরের নামের তালিকা ঘোষণা করল রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রক।

মোট আটজন পুলিশকর্তাকে পুরস্কৃত করা হবে ১৫ অগস্ট। অসাধারণ কাজের জন্য এ বার পুরস্কার পাচ্ছেন তিন আইপিএস। তাঁরা হলেন সঞ্জয় সিং, বিনীত গোয়েল এবং মনোজ কুমার বর্মা। প্রশংসাজনক কাজের জন্য পুরস্কৃত করা হচ্ছে পাঁচ আইপিএস-কে। তাঁরা হলেন সন্তোষ পাণ্ডে, সি সুধাকর, মিরাজ খালিদ, শ্যাম সিং এবং দেবস্মিতা দাস।

পুলিশ ফোর্সকে উজ্জীবিত করতেই মুখ্যমন্ত্রী এই পুরস্কার দেন। কারণ নিজেই বলেছেন, “আমার ফোর্সকে আমি প্রোটেক্ট করি।” চলতি বছরের ৩ ফেব্রুয়ারি যখন তৎকালীন কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারের লাউডন স্ট্রিটের বাড়িতে সিবিআই টিম হানা দিয়েছিল, সেই সময়ে নিজে রাজীবের বাড়িতে ছুটে গিয়েছিলেন মমতা। বসে পড়েছিলেন ধর্ণায়। ধর্মতলায় ধর্ণামঞ্চ থেকে বলেছিলেন, ‘আমি সব সহ্য করতে পারি কিন্তু ফোর্সের অপমান সহ্য করব না।” ওই সময়ে ধর্মতলাতেই পুলিশের একটি পুরস্কার বিতরণ অনুষ্ঠান হয়েছিল।

যদিও এই পুরস্কার দেওয়া বিরধীরাও টিপ্পনি কাটতে ছাড়ছে না। তাদের বক্তব্য, পুলিশ প্রশাসনের মনোবল চাঙ্গা রাখতে পুরস্কার দিতেই পারে সরকার। বহু রাজ্যেই এই চল রয়েছে। কিন্তু বাংলার ব্যাপারটা অন্য। এখানে পুলিশ রাজ চলছে। পুলিশ দিয়েই সরকার এবং পার্টি চালান দিদি।

Comments are closed.